• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
মাটির নিচেই সংরক্ষিত থাকবে কঙ্কাল

কুয়াকাটা সৈকতে মৃত তিমিকে মাটিচাপা


পটুয়াখালী প্রতিনিধি মে ২১, ২০১৮, ০৬:৩৩ পিএম
কুয়াকাটা সৈকতে মৃত তিমিকে মাটিচাপা

পটুয়াখালী : কুয়াকাটা সমুদ্রসৈকতে ভেসে আসা ৪৫ ফুট লম্বা মৃত তিমিটিকে বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী রোববার (২০ মে) সৈকতেই মাটিচাপা দেওয়া হয়েছে। তবে স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, এক বছর পর তিমিটির কঙ্কাল মাটি থেকে তুলে পর্যটকদের জন্য প্রদর্শনের ব্যবস্থা করা হবে।

গত শনিবার রাতে সৈকতের ঝাউবন এলাকায় ভেসে আসা তিমিটি প্রথম দেখতে পায় একদল পর্যটক। ধারণা করা হচ্ছে, অন্তত ১৫ দিন আগে গভীর সমুদ্রে তিমিটি মারা গেছে।

কলাপাড়ার ফিশারিজ কর্মকর্তা কামরুল ইসলাম বলেন, হয়তো সাগরে কোনো জাহাজের সঙ্গে ধাক্কা লেগে তিমিটি মারা গিয়ে থাকতে পারে।

তিনি বলেন, এত বড় তিমিটিকে কোথাও নিয়ে যাওয়া কষ্টসাধ্য ছিল। মাটিচাপা অবস্থায় থাকলে এক বছর পর সহজেই তিমিটির কঙ্কালটি অবিকৃত অবস্থায় সংগ্রহ করা যাবে। তখন এটিকে প্রদর্শনের ব্যবস্থাও করা যাবে।

সামুদ্রিক জীববৈচিত্র্য সংরক্ষণকারী গবেষণা প্রতিষ্ঠান ওয়াইল্ডলাইফ কনজার্ভেশন সোসাইটির সমন্বয়কারী ফারহানা আখতার বলেছেন, এটি একটি ব্রাইডস তিমি। এদের দাঁত থাকে না, তার বদলে মুখের ভেতর ছাঁকনির মতো একটা অংশ থাকে, যাকে বেলিন বলা হয়। এ ধরনের তিমি ছোট মাছ ও চিংড়িজাতীয় প্রাণী খেয়ে বেঁচে থাকে। ব্রাইডস তিমি ৪০ থেকে ৫০ ফুটের মতো লম্বা হয়ে থাকে, ওজন হতে পারে ২৫ টন পর্যন্ত।

দক্ষিণ আফ্রিকা, ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ, মেক্সিকো ও ক্যালিফোর্নিয়া এলাকার সাগরে এই ব্রাইডস তিমি দেখা যায়। ফারহানা আখতার বলেন, বাংলাদেশের জলসীমায়ও কখনো কখনো এই তিমিকে দেখা যায়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!