• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

কৃষক বাতায়ন


নিজস্ব প্রতিবেদক জুন ১৭, ২০১৮, ০১:১৫ পিএম
কৃষক বাতায়ন

ঢাকা : আমন ধানের বীজতলা তৈরি : আমন ধানের বীজতলা তৈরির এখনই উপযুক্ত সময়। এ জন্য একটু উঁচু, বন্যায় প্লাবিত হয় না, সহজে নিষ্কাশনযোগ্য- এমন খোলামেলা স্থান নির্বাচন করতে হবে। প্রতিটি আদর্শ বীজতলার প্রস্থ দেড় মিটার এবং দৈর্ঘ্য হবে ১০ মিটার করে। তবে জমির দৈর্ঘ্য অনুযায়ীও লম্বা হতে পারে। প্রতি বেডের মাঝখানে ৫০ সেন্টিমিটার নালা থাকবে, যার গভীরতা হবে ১৫ সেন্টিমিটার। নালার মাটি বেডে তুলে দিতে হয়। বেড তৈরি শেষে প্রতি বর্গমিটারের জন্য দুই কেজি পচা গোবর অথবা কম্পোস্ট সার দেওয়া দরকার।

বীজতলায় বীজবপনের পূর্বে মানসম্পন্ন বীজ ২৪ ঘণ্টা পানিতে ভিজিয়ে রেখে এরপর প্রায় ৭২ ঘণ্টা জাগ দিয়ে রাখতে হয়। প্রতি বর্গমিটারের জন্য বীজ প্রয়োজন প্রায় ৮০ গ্রাম। বীজ নির্বাচনের ক্ষেত্রে উচ্চ ফলনশীলজাত ব্যবহার করতে হবে।

এগুলোর মধ্যে রয়েছে বিআর১০, বিআর১১, বিআর২৩, ব্রি ধান৩০, ৩১, ৩২, ৩৩, ৩৪,৩৯, ৪৯, ৫৬, ৬২, ৭২, ৭৪ এবং ব্রি ধান৭৫। সে সঙ্গে ব্রি ধান৩৭, ৩৮ ও ব্রি ধান৭০ সুগন্ধিজাত; ব্রি ধান৫১, ৫২ জলমগ্ন সহনশীলজাত। ব্রি ধান৫৫, ৫৬, ৬৬ ও ৭১ খরা সহনশীলজাত। লবণাক্ত সহিষ্ণুজাত ব্রি ধান৪০, ৪১, ৫৩, ৫৪ এবং ৭৩। অলবণাক্ত জোয়ার-ভাটা অঞ্চলের জন্য ব্রি ধান৪৪, ৭৬ ও ৭৭। ব্রি ধান৭৮ জোয়ার-ভাটা অঞ্চলের জলমগ্ন ও লবণাক্ত সহিষ্ণুজাত।

শাকসবজি : বাজারে এখন গ্রীষ্মকালীন শাকসবজির চাহিদা বেশ। তাই লতানো সবজির কিছু শাখা-প্রশাখা কেটে বিক্রি করা যেতে পারে। এতে বাড়তি আয় হবে। ফলন বাড়বে।  

বৃক্ষ রোপণ : কোথায়, কোন গাছ লাগানো উত্তম তা  আগেই ভেবে নিতে হবে। রোপণের ১৫ দিন আগে গর্ত তৈরি করতে হয়। জাত ভেদে গর্তের আকার ভিন্ন। সাধারণত বড় আকৃতির ফলদ গাছের ক্ষেত্রে গর্তের দৈর্ঘ্য, প্রস্থ ও গভীরতা ১ মিটার, মাঝারি আকারের বেলায় ৭৫ সেন্টিমিটার এবং ছোট ফলগাছের গর্ত হবে ৬০ সেন্টিমিটার করে।  

প্রাণিসম্পদ : হাঁস-মুরগির ও গবাদিপশুর রোগ প্রতিরোধে টিকা দিতে হবে। ওদের জন্য প্রয়োজন আরামদায়ক বাসস্থানের ব্যবস্থা, সে সঙ্গে দরকার পরিচ্ছন্ন পরিবেশ।

নাহিদ বিন রফিক : টেকনিক্যাল পার্টিসিপেন্ট, কৃষি তথ্য সার্ভিস ও পরিচালক, কৃষিবিষয়ক আঞ্চলিক অনুষ্ঠান, বাংলাদেশ বেতার, বরিশাল। 

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!