• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

কৃষি জমি ভরাট : আদালতে ব্যাখ্যা দিচ্ছেন না.গঞ্জ ডিসি


আদালত প্রতিবেদক ফেব্রুয়ারি ২২, ২০১৭, ১২:৫১ পিএম
কৃষি জমি ভরাট : আদালতে ব্যাখ্যা দিচ্ছেন না.গঞ্জ ডিসি

ঢাকা : হাইকোর্টের  নিষেধাজ্ঞা সত্ত্বেও সোনারগাঁওয়ে অর্থনৈতিক অঞ্চলে প্রায় ২৩৫০ বিঘা কৃষিজমি, জলাভূমি ও নিচু জমি মাটি দিয়ে ভরাট করার বিষয়ে ব্যাখ্যা দিতে হাইকোর্টে হাজির হয়েছেন নারায়ণগঞ্জের জেলা প্রশাসক (ডিসি)।

আজ বুধবার (২২ ফেব্রুয়ারি) সকালে জেলা প্রশাসক মো. রাব্বী মিয়া হাইকোর্টে হাজির হন।  বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও আশিষ রঞ্জন দাসের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ বিষয়ে শুনানি অনুষ্ঠিত হবে। আদালতে ডিসির পক্ষে শুনানি করবেন জ্যেষ্ঠ আইনজীবী আবদুল বাসেত মজুমদার।

গত ১৪ ফেব্রুয়ারি এ বিষয়ে ব্যাখ্যা দিতে নারায়ণগঞ্জের ডিসিকে তলব করেন হাইকোর্ট।

২০১৪ সালে সোনারগাঁ উপজেলার ৬টি মৌজায় কৃষিজমি ও মেঘনা নদীর তীর ভরাট করে সোনারগাঁ রিসোর্ট সিটি নামে একটি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছিল। ওই বছরের ২ মার্চ বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) এক আবেদনের প্রেক্ষিতে হাইকোর্ট প্রকল্প বাস্তবায়নের ওপর নিষেধাজ্ঞা জারি করেন। পরবর্তী সময়ে অপর এক আবেদনে হাইকোর্ট এক আদেশে ভরাটকৃত মাটি অপসারণ করে কৃষিজমি পূর্বের অবস্থায় ফিরিয়ে আনার নির্দেশ দেন।

২০১৬ সালে ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্ট লিমিটেডের এক আবেদনের প্রেক্ষিতে প্রকল্পের ওপর দেয়া নিষেধাজ্ঞার আদেশ সংশোধন করে দেন হাইকোর্ট। ওই বছরের ৩ নভেম্বর আপিল বিভাগ হাইকোর্টের এই আদেশ স্থগিত করে দেন।

এই আদেশ স্থগিত থাকার পরও মাটি ভরাট কার্যক্রম চলছিল। এ অবস্থায় গৃহায়ণ ও গণপূর্তসচিবসহ ১২ জনের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করে  বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)। আদালত অবমাননার সেই মামলায় গত মঙ্গলবার শুনানি শেষে হাইকোর্ট নারায়ণগঞ্জের ডিসিকে তলব করেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!