• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

কে এই জাহাঙ্গীর ওরফে রাজীব গান্ধী?


বিশেষ প্রতিনিধি জানুয়ারি ১৪, ২০১৭, ১২:২০ পিএম
কে এই জাহাঙ্গীর ওরফে রাজীব গান্ধী?

গুলশান ট্র্যাজেডির অন্যতম হোতা এই জাহাঙ্গীর ওরফে রাজীব গান্ধী। দীর্ঘ ৬ মাসেরও বেশি সময় ধরে কাউন্টার টেররিজমের মোস্ট ওয়ান্টেড তালিকার একেবারে শীর্ষে ছিলেন তিনি। এতদিন তাকে হন্যে হয়ে খুঁজছিল পুলিশ।

নব্য জেএমবিতে এই জাহাঙ্গীর বিভিন্ন নামে ঘুরে বেড়াত। তবে রাজীব গান্ধী, ওরফে সুভাষ গান্ধী, ওরফে গান্ধী, ওরফে শান্ত ওরফে আদিল নামগুলোই বেশি ব্যবহার করেন তিনি। 

নব্য জেএমবি’র হামলা ও নাশকতায় দক্ষ জঙ্গি সরবরাহ করাই তার মূল দায়িত্ব। তার আগে জঙ্গিদের প্রশিক্ষণ ও বাসস্থানও নিশ্চিত করে সে। গুলশান ও শোলাকিয়া হামলায় জড়িত তিন জঙ্গিকে সে উত্তরাঞ্চল থেকে ঢাকায় পাঠিয়েছিল। 

কাউন্টার টেররিজম ইউনিটের (সিটিইউ) প্রধান ও ডিএমপির অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম বলেছেন, ‘রাজীব গান্ধী ওরফে সুভাষ গান্ধী ওরফে গান্ধী ওরফে আদিল ওরফে শান্ত নব্য জেএমবি’র উত্তরবঙ্গের কমান্ডার ছিল। গুলশান ও শোলাকিয়ার হামলায় সে সন্ত্রাসী পাঠিয়েছিল। যখন কোনও হামলায় দক্ষ সন্ত্রাসীর প্রয়োজন হয়, তখন সে তা সরবরাহ করে।’

তিনি বলেন, ‘গুলশানে দুজন এবং শোলাকিয়ায় একজন সন্ত্রাসী পাঠিয়েছিল এই গান্ধী। সে উত্তরাঞ্চলের কোথাও আত্মগোপন করে আছে বলে ধারণা করছি।’

রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনীর একের পর এক অভিযানে জেএমবির কমান্ডার গ্রেফতার ও নিহত হওয়ার পর রাজীব গান্ধীর ওপরে ঢাকায় হামলা চালানোর দায়িত্ব আসে। গুলশান হামলার আগে একটি গোয়েন্দা সংস্থার প্রতিবেদনেও রাজীব গান্ধীর কথা বলা হয়েছিল।

গত ২৭ জুন দেওয়া ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়, উত্তরাঞ্চলের জঙ্গি অধ্যুষিত জেলায় পুলিশের টানা অভিযানে জেএমবির সদস্যরা ওই অঞ্চল ছাড়তে বাধ্য হয়। এসময় একটি গ্রুপ ঢাকা, টাঙ্গাইল ও ময়মনসিংহ অঞ্চলে আশ্রয় নেয়।এই গ্রুপের দলনেতা রাজীব গান্ধী ওরফে শান্ত ওরফে সুভাষ ওরফে আদিল।

গুলশান ও শোলাকিয়ার হামলা মামলার তদন্ত সংশ্লিষ্টরা জানিয়েছেন,‘নুরুল ইসলাম মারজান জেএমবির সর্বকনিষ্ঠ কমান্ডার। বয়সে ছোট হলেও সংগঠনে তার আধিপত্য রয়েছে। সে সদস্য সংগ্রহ করে থাকে। 

অপরদিকে রাজীব গান্ধী নব্য জেএমবি সদস্যদের প্রশিক্ষণ দিয়ে থাকে। হামলার আগে সে নির্ধারণ করে দেয় কোন কোন প্রশিক্ষিত জঙ্গি অংশ নেবে। সে প্রশিক্ষিতদের সরবরাহ করে থাকে।’

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!