• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

কে এই ফখর জামান?


ক্রীড়া প্রতিবেদক জুন ১৮, ২০১৭, ০৬:২৫ পিএম
কে এই ফখর জামান?

ঢাকা: চিরপ্রতিদ্বন্দ্বি ভারতের বিপক্ষে তাঁর ব্যাটিং অনেককে ধন্দে ফেলে দিয়েছে। ভারতীয় বোলারদের তিনি পাত্তাই দিলেন না। নাম তাঁর ফখর জামান। ১১৪ রানে আউট হওয়ার আগে স্রেফ ভারতীয় বোলারদের কচুকাটা করে গেলেন। টস হেরে ব্যাট করতে নেমে ফখর-আজহার আলী পাকিস্তান দুরন্ত শুরু এনে দেন।

আজহার ধীরলয়ে ব্যাট চালালেও মাত্রই চতুর্থ ম্যাচ খেলতে নামা ফখর ছিলেন আক্রমণাত্মক। ১২৮ রানে দু’জনের ভুল বোঝাবুঝিতে আজহার (৫৯) রান আউটে কাটা পড়লেও থামেননি ফখর। ভারতীয় বোলারদের একের পর এক বাউন্ডারিতে আছড়ে ফেলে সেঞ্চুরি তুলে নেন। দলের রান যখন ঠিক ২০০ তখন ১১৪ রানে ফিরে যান ফখর। তাঁর এই ইনিংসটি সাজানো ছিল ১০৬ বলে ১২ চার আর তিন ছক্কায়।

মূলত ফখরের সৌজন্যে ৩৩.১ ওভারে ২০০ রানের দেখা পায় পাকিস্তান।এমন ম্যাচে সেঞ্চুরি করলেন তিনি, যে ম্যাচে বিশ্বের কোটি কোটি মানুষের চোখ থাকে। বলার অপেক্ষা রাখে না, ভারতের বিপক্ষে এক সেঞ্চুরি করেই তারকা বনে গেছেন ফখর! অথচ চ্যাম্পিয়ন্স ট্রফির আগেও তাঁকে কেউ চিনত না। চিনবেই বা কেমন করে ফখরের যে তখন ওয়ানডেতে অভিষেকই হয়নি। এই চ্যাম্পিয়ন্স ট্রফিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাঁর অভিষেক। সেই ম্যাচে ৩১ রান করার পরের দুই ম্যাচেই তুলে নেন ফিফটি। শ্রীলঙ্কার বিপক্ষে ৫০ ও ইংল্যান্ডের সঙ্গে ৫৭ রান করেন ফখর। এই দুই ম্যাচ পাকিস্তান জিতলেও তিনি পাদপ্রদীপের আলোয় আসতে পারেননি। যেটা ভারতের বিপক্ষে একটা সেঞ্চুরিতেই হয়ে গেছে।

২৭ বছর বয়সী ফখরের আন্তর্জাতিক অঙ্গনে পথ চলাও খুব বেশি দিন হয়নি। চ্যাম্পিয়ন্স ট্রফির আগে ওয়েস্ট ইন্ডিজ সফরে তাঁর টি-টোয়েন্টিতে অভিষেক। দুই ম্যাচ খেলে করেছেন ২৬ রান। গড় ১৩.০০। ওয়ানডেতে আজকের ম্যাচের আগে মোটে তিনটি ম্যাচ খেলেছেন। রান করেছেন ১৩৮। আজকের ১১৪ যোগ করলে গড় ও রান দুটোই বাড়বে ফখরের। এখন দেখাই যাক, তাঁর দল পাকিস্তান জিততে পারে কি-না? জিতলে ফখরের সেঞ্চুরি যে পূর্ণতা পাবে!

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!