• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

কে এই মিজু আহমেদ


বিনোদন প্রতিবেদক মার্চ ২৭, ২০১৭, ১০:১২ পিএম
কে এই মিজু আহমেদ

ঢাকা: বাংলা চলচ্চিত্রের কিংবদন্তী খলনায়ক মিজু আহমেদ। নানা ঘাত প্রতিঘাতের মধ্য দিয়ে চলচ্চিত্রে নিজের স্থান করে নিয়েছেন। এছাড়াও একজন প্রযোজক হিসেবেও ঢালিউড পাড়ায় পরিচিত ছিলেন।

প্রাথমিক জীবন
মিজু আহমেদ ১৯৫৩ সালের ১৭ নভেম্বর কুষ্টিয়ায় জন্মগ্রহণ করেন। তার বাল্য নাম মিজানুর রহমান। শৈশবকাল থেকেই থিয়েটারের প্রতি খুবই আগ্রহী ছিলেন। পরবর্তীতে কুষ্টিয়ার স্থানীয় একটি নাট্যদলের সঙ্গে জড়িয়ে পড়েন। তিনি বিএসসি পাস করেন।

কর্মজীবন
১৯৭৮ সালে তৃষ্ণা চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে মিজু আহমেদ চলচ্চিত্র অভিনেতা হিসেবে আত্মপ্রকাশ করেন। কয়েক বছর পরে ঢালিউড চলচ্চিত্রে সেরা খলনায়ক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন। এছাড়াও তিনি তার নিজের চলচ্চিত্র প্রযোজনা সংস্থা ফ্রেন্ডস মুভিজ এর ব্যানারে বেশ কয়েকটি চলচ্চিত্র প্রযোজনা করেছেন।

অভিনীত চলচ্চিত্র
তার অভিনীত প্রথম চলচ্চিত্র ‘তৃষ্ণা’ ১৯৭৮ মুক্তি পায়। এরপর অসংখ্য ছবিতে অভিনয় করেন। তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- মহানগর (১৯৮১), স্যারেন্ডার (১৯৮৭), চাকর (১৯৯২), সোলেমান ডাঙা (১৯৯২), ত্যাগ (১৯৯৩), বশিরা (১৯৯৬), আজকের সন্ত্রাসী (১৯৯৬), হাঙ্গর নদী গ্রেনেড (১৯৯৭), কুলি (১৯৯৭), লাঠি (১৯৯৯), লাল বাদশা (১৯৯৯), গুন্ডা নাম্বার ওয়ান (২০০০), ঝড় (২০০০), কষ্ট (২০০০), ওদের ধর (২০০২), ইতিহাস (২০০২), ভাইয়া (২০০২), হিংসা প্রতিহিংসা (২০০৩), বিগ বস (২০০৩), আজকের সমাজ (২০০৪), মহিলা হোস্টেল (২০০৪), ভণ্ড ওঝাঁ ২(০০৬)।

পুরস্কার ও স্বীকৃতি
‘ত্রাস’ ছবিতে সেরা পার্শ্ব অভিনেতা হিসেবে ১৯৯২ জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!