• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কে হচ্ছেন ‘গোল্ডেন বয়’ এমবাপে না ডেম্বেলে


ক্রীড়া ডেস্ক সেপ্টেম্বর ২০, ২০১৭, ০৫:০৪ পিএম
কে হচ্ছেন ‘গোল্ডেন বয়’ এমবাপে না ডেম্বেলে

ঢাকা: ২০১৭ মৌসুমে ইউরোপীয়ান ক্লাব ফুটবলে সেরা তরুণ খেলোয়াড় কে হবেন তা নিয়ে বেশ বিপাকেই পড়তে হবে সংশ্লিষ্টদের। ইউরোপ জুড়ে সেরা অনূর্ধ্ব-২১ বয়সী খেলোয়াড়ের হাতে প্রতি বছরই ‘গোল্ডেন বয়’ এ্যাওয়ার্ড তুলে দেয়া হয়।

কিন্তু এবার সেই এ্যাওয়ার্ডের জন্য হাড্ডাহাড্ডি লড়াইয়ে আভাষ পাওয়া যাচ্ছে। ইতোমধ্যেই ২৫জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়েছে। যার মধ্যে শীর্ষেই রয়েছেন কাইলিয়ান এমবাপে ও ওসমান ডেম্বেলে।

ইতালিয়ান পত্রিকা টুটোস্পোর্ট প্রতি বছর তরুণদের উৎসাহিত করতে এই এ্যাওয়ার্ড দিয়ে থাকে। সাংবাদিকদের একটি প্যানেল এখানে ভোট দিয়ে সেরা খেলোয়াড় মনোনীত করেন। এবার যে লড়াইটা পিএসজি তারকা এমবাপে ও বার্সেলোনার তারকা ডেম্বেলের মধ্যেই সীমাবদ্ধ থাকবে তা সহজেই অনুমেয়।

দুই ফ্রেঞ্চ তারকাকে নিয়েই এবার গ্রীষ্মকালীণ দলবদলটা বেশ আলোচিত ছিল। এমবারের নেতৃত্বে মোনাকো গত মৌসুমে পিএসজিকে হটিয়ে লীগ ওয়ানের শিরোপা দখল করে। এক বছরের ধারে এবারের মৌসুমে মোনাকো থেকে পিএসজিতে এসেছেন এমবাপে। অন্যদিকে বরুসয়িা ডর্টমুন্ড থেকে বার্সেলোনায় পাড়ি জমিয়েছেন ডেম্বেলে।

এবারের তালিকায় জায়গা হয়নি গত বছরের বিজয়ী রেনাটো সানচেজের। ধারে চলতি বছর সোয়ানসি সিটিতে যোগদানের আগে মূলত বায়ার্ন মিউনিখের হয়ে তার সময়টা ভাল কাটেনি। কিন্তু ২০১৬ রানার-আপ ম্যানচেস্টার ইউনাইটেডের মার্কোস রাশফোর্ড এবারও ঠিকই জায়গা করে নিয়েছেন।

আগামী মাসে ঘোষিত এই এ্যাওয়ার্ডের জন্য উল্লেখযোগ্য অপর মনোনীতরা হলেন গ্যাব্রিয়েল জেসাস, কাসপার ডলবার্গ, গিয়নলুইগি ডোনারুমা, ক্রিস্টিয়ান পুলিসিস, ইয়োরি টিয়েলেমানস ও রিয়াল মাদ্রিদের দুই তরুন বোরজা মায়োরাল ও থিও হার্নান্দেজ।

মনোনীতদের সংক্ষিপ্ত তালিকা: এ্যারন মার্টিন (এস্পানেয়ল), জিন-কেভিন অগাস্টিন (আরবি লিপজিগ), রডরিগো বেনটাকার (জুভেন্টাস), স্টিভেন বার্গউইন (পিএসভি), ডোমিনিক কালভার্ট-লুইন (এভারটন), ফেডেরিকো চিয়েসা (ফিওরেনটিনা), ওসমান ডেম্বেলে (বার্সেলোনা), আমাডু ডিয়াওয়ারা (নাপোলি), কাসপার ডলবার্গ (আয়াক্স), গিয়ানলুইগি ডোনারুমা (এসি মিলান), গ্যাব্রিয়েল জেসাস (ম্যানচেস্টার সিটি), জো গোমেজ (লিভারপুল), বেনজামিন হেনরিকস (বায়ার লিভারকুসেন), বোরজা মায়োরাল (রিয়াল মাদ্রিদ), কাইলিয়ান এমবাপে (পিএসজি), এমরে মোর (সেল্টা ভিগো), রেসে অক্সফোর্ড (বরুসিয়া মোয়েচেনগ্ল্যাডবাখ), ক্রিস্টিয়ান পুলিসিস (বরুসিয়া ডর্টমুন্ড), মার্কোস রাশফোর্ড (ম্যানচেস্টার ইউনাইটেড), এ্যালান সেইন্ট-ম্যাক্সিমিম (নাইস), ডোমিনিক সোলানকে (লিভারপুল), থিও হার্নান্দেজ (রিয়াল মাদ্রিদ), ইয়োরি টিয়েলেমানস (মোনাকো), এনেস উনাল (ভিয়ারেল), কাইল ওয়াকার-পিটার্স (টটেনহ্যাম)।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!