• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

কেউ নেই কাতালোনিয়ার পাশে!


আন্তর্জাতিক ডেস্ক অক্টোবর ২৮, ২০১৭, ০৩:২১ পিএম
কেউ নেই কাতালোনিয়ার পাশে!

ঢাকা: স্পেন থেকে আলাদা হয়ে স্বাধীন রাষ্ট্র গঠনের ঘোষণা দিয়েছে কাতালোনিয়া। এরপরই স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে অস্বীকৃতি জানিয়েছে ইউরোপ ও যুক্তরাষ্ট্র। এ দিকে সেখানে কেন্দ্রীয় শাসন জারি করেছে স্পেন সরকার।

এদিকে স্পেনের সার্বভৌমত্বের প্রতি সংহতি প্রকাশ করেছে জার্মানি। আর স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানা রাহয়ের সিদ্ধান্তে সমর্থন জানিয়েছে ফ্রান্স। 

স্পেনের অখণ্ডতা ও সংবিধান সমুন্নত থাকুক এমনটাই প্রত্যাশা করছে ব্রিটেন। ব্রিটেনের প্রধানমন্ত্রী টেরিজা মে’র এক মুখপাত্র জানিয়েছেন, যে গণভোটের উপর ভিত্তি করে কতালোনিয়া স্বাধীনতা ঘোষণা করেছে সেই গণভোট অবৈধ।

অপরদিকে, যুক্তরাষ্ট্রও কাতালোনিয়ার স্বাধীনতার বিরোধীতা করে জানায়, কাতালোনিয়া স্পেনের অখণ্ড অংশ। যদিও কাতালোনিয়ার স্বাধীনতার পক্ষে বড় কোনো বিদেশি রাষ্ট্রের সমর্থন নেই, তা সত্ত্বেও দাবির পক্ষে অনড় রয়েছে কাতালোনিয়াবাসী।

কাতালোনিয়া স্বাধীনতা ঘোষণা দেয়ার সঙ্গে-সঙ্গে স্পেন সরকার তক্ষণাৎ সিদ্ধান্ত নিয়ে কেন্দ্রের শাসন জারি করে কাতালোনিয়ার আঞ্চলিক পার্লামেন্ট ভেঙে দিয়েছে। বরখাস্ত করা হয়েছে কাতালোনিয়ার নেতা কার্লোস পুজডেমন এবং তার আঞ্চলিক পার্লামেন্ট সদস্যদের। কাতালান আঞ্চলিক পুলিশ প্রধানকেও পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে ।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!