• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

কেন হচ্ছে না কমিটি? হতাশ যোগ্য-ত্যাগীরা


নিজস্ব প্রতিবেদক মার্চ ২২, ২০১৭, ১০:৩৪ পিএম
কেন হচ্ছে না কমিটি? হতাশ যোগ্য-ত্যাগীরা

ঢাকা: গেল বার মাসেও ঢাকা মহানগর আওয়ামী লীগের ওয়ার্ড ও থানার পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়নি। বার বার নির্দেশ দেয়া হলেও কাজের কাজ কিছু হচ্ছে না। সর্বশেষ বলা হচ্ছে, আগামী এপ্রিলে পূর্ণাঙ্গ কমিটি গঠন হবেই। এজন্য সব প্রস্তুতি প্রায় শেষ।

এর আগে ৭ মার্চ এক অনুষ্ঠানে মহানগর উত্তর ও দক্ষিণ অংশের নেতাদের চলতি মাসেই থানা ও ওয়ার্ডের পূর্ণাঙ্গ কমিটি গঠনে তাগিদ দিয়েছিলেন সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তারও আগে ২ জানুয়ারিও একইভাবে পূর্ণাঙ্গ কমিটি গঠনে নির্দেশ দিয়েছিলেন। কিন্তু রহস্যজনক কারণে গতি পাচ্ছে না নির্দেশনার বাস্তবায়ন। এ কারণে ত্যাগী ও যোগ্য নেতাদের মধ্যে হতাশা কাজ করছে। তাদের মনের মধ্যে নানা প্রশ্ন উঁকি ঝুঁকি মারছে।

সূতমতে, সাধারণ সম্পাদকের তাগাদায় এবার নড়েচড়ে বসেছেন মহানগরের নেতারা। চলছে তোড়জোড়। আগামী এপ্রিলে পূর্ণাঙ্গ কমিটি দেয়ার লক্ষ্যে মহানগর উত্তরে ৯টি টিম ইতোমধ্যে তৎপরতা শুরু করেছে। আর দক্ষিণে ৯টি বিশেষ টিমের খসড়া তালিকা করা হয়েছে। তবে তা চূড়ান্ত হয়নি বলে জানাচ্ছেন নেতারা।

কমিটি গঠনে তাগাদা টিমের প্রধান হচ্ছেন মহানগর আওয়ামী লীগ কার্যনির্বাহী কমিটির একজন সদস্য। টিমের অন্য সদস্যদের মধ্যে থাকছেন- মহানগরের আরেকজন সদস্য, সংশ্লিষ্ট এমপি, সংশ্লিষ্ট থানা ও ওয়ার্ডের সভাপতি-সাধারণ সম্পাদকেরা। তৃণমূল থেকে যাচাই-বাছাই করে পূর্ণাঙ্গ কমিটির সুপারিশ করবে ওই বিশেষ কমিটি। এর মধ্য থেকেই পুনরায় যাচাই-বাছাই করে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে।

ওবায়দুল কাদের নির্দেশ দিয়েছেন, শিগগিরিই সব থানা ও ওয়ার্ডে পূর্ণাঙ্গ কমিটি করতে হবে। যেসব কমিটিতে রাখতে হবে ২৫ থেকে ৩০ শতাংশ নারীকর্মীকে। মহানগর উত্তরের সাধারণ সম্পাদক সাদেক খান বলেন, থানা ও ওয়ার্ড পূর্ণাঙ্গ কমিটি গঠনের লক্ষ্যে ৯টি টিম গঠন করা হয়েছে। ওই টিমগুলো কাজ করছে। আশা করছি, আগামী এপ্রিলে যাচাই-বাছাই শেষ করে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করতে পারব। তবে এখনো কাজে কোনো গতি নেই মহানগর দক্ষিণ আওয়ামী লীগে।

সূত্রমতে, দীর্ঘ দিন ধরে তৃণমূল তাকিয়ে আছে মহানগরের দিকে। বিলম্বিত হওয়ায় ত্যাগী ও যোগ্য নেতারা হতাশায় ভুগছেন। পূর্ণাঙ্গ কমিটি গঠনের জন্য প্রস্তুত থাকলেও এখনো কোনো দিকনির্দেশনা পাননি ওয়ার্ড ও থানার নেতারা। কবে নাগাদ নির্দেশনা পাবেন, সে বিষয়েও তারা কিছু বলতে পারছেন না।

মহানগর দক্ষিণের ৪৮ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল কালাম অনু বলছেন, পূর্ণাঙ্গ কমিটি গঠনের জন্য এখনো কোনো নির্দেশনা পাইনি।

প্রসঙ্গত, ২০১২ সালের ২৭ ডিসেম্বর ঢাকা মহানগর আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। এর তিন বছর তিন মাস পর ঢাকা মহানগর কমিটিকে দুই ভাগে বিভক্ত করে ২০১৬ সালের ১০ এপ্রিল মহানগর উত্তর ও দক্ষিণের সভাপতি-সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করা হয়। একই সঙ্গে রাজধানীর ৪৫ থানা এবং ১০০ ওয়ার্ডের সভাপতি ও সাধারণ সম্পাদকদের নামও ঘোষণা করা হয়। এরপর সাত মাসের মাথায় ১১ সেপ্টেম্বর ঢাকা মহানগর উত্তর-দক্ষিণের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। তবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের অন্তর্গত ১৪৫টি থানা ও ওয়ার্ডের পূর্ণাঙ্গ কমিটি এখনো ঘোষণা করা হয়নি।

সোনালীনিউজডটকম/এন

Wordbridge School
Link copied!