• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

কেমন হওয়া চাই বৈশাখী সাজ


লাইফস্টাইল ডেস্ক এপ্রিল ১১, ২০১৭, ০১:১৮ পিএম
কেমন হওয়া চাই বৈশাখী সাজ

ঢাকা : বছরের প্রথম দিনের সাজে থাকবে ছিমছাম ভাব। জমকালো পোশাক, বাহারি গয়না আর ভারী মেকআপ—উৎসব মানেই সাজের এমন বাহার। তবে পয়লা বৈশাখ—এই উৎসবে সাজের কোনো বাহুল্য ছাড়াও আপনি হয়ে উঠতে পারেন স্নিগ্ধ ও কোমল। পয়লা বৈশাখ উদ্‌যাপন মানেই ভোর থেকে দিনভর ঘুরে বেড়ানো। এই সময় আবহাওয়াটা বেশ গরম, যে কারণে ভারী সাজপোশাক অস্বস্তিকর হয়ে ওঠে।

হালকা সাজ, পোশাক আর গয়না বৈশাখী সাজে অন্য রকম স্নিগ্ধতা যোগ করে। আর লাল-সাদা শাড়িতে বৈশাখের চিরায়ত সাজের আবেদনটা তো একেবারেই অন্য রকম।

এখন বৈশাখী পোশাকে বৈচিত্র্য অনেক বেশি। কেউ যদি সেখানে নিজের পছন্দমতো সাজে সাজতে চান, সেটাও করতে পারেন। সেখানে অবশ্যই স্নিগ্ধতার বিষয়টিকে মাথায় রাখতে হবে। যে পোশাকই পরা হোক না কেন—সাজ, পোশাক, গয়না—সবকিছুতেই জমকালো ভাবটা এড়িয়ে যাওয়া ভালো।

পোশাক এবং পছন্দ অনুযায়ী কেমন হবে বৈশাখী সাজ। তবে যেভাবেই সাজা হোক না কেন, সাজের আগে অবশ্যই মুখটা ভালো করে পানি দিয়ে পরিষ্কার করে নিতে হবে। এরপর সানব্লক লাগাতে যেন ভুল না হয়। এখন অনেক মেকআপ ফাউন্ডেশনে সান প্রোটেকশন দেওয়া থাকে।

ভোরের সাজে স্নিগ্ধতা : ভোরবেলার সাজে এড়িয়ে যাওয়া হয়েছে মেকআপের বাহুল্য। চোখে ঘন মাসকারা আর আইলাইনারের সঙ্গে হালকা শ্যাডোর ছোঁয়া। সাজে স্বাভাবিকতা ধরে রাখতে ঠোঁটে হালকা ম্যাট লিপস্টিক ব্যবহার করা হয়েছে। লাল-সাদা শাড়ির আবেদন তো চিরন্তন। এর সঙ্গে টেনে বাঁধা চুল আর হাতভর্তি চুড়িতে পরিপূর্ণ বৈশাখী সাজ। এই ধরনের সাজে সোনারঙা গয়নাটাই বেশি মানিয়ে যায়।

উচ্ছল তারুণ্য : তারুণ্যের উচ্ছলতা বৈশাখের দিনকে আরও রঙিন করে তোলে। এখন নকশাবিদেরা তারুণ্যের পোশাকের কাটছাঁট আর নকশায়ও সেই উচ্ছলতাটা তুলে ধরেন। অফহোয়াইট লম্বা স্কার্টের নিচের দিকে জ্যামিতিক মোটিফ। স্লিভলেস টপসের বুকে জরির কাজ। রঙিন ওড়নাটা পোশাকে এনেছ উৎসবের আমেজ। সামনে বেণি আর পেছনে খোলা চুলে ফুলের টিয়ারা। গলায় কাপড়ের গয়নায় হালকা অথচ স্মার্ট বৈশাখী সাজ।

আভিজাত্যে বৈশাখ : বৈশাখী চিরায়ত সাজকে ভেঙে একটু নতুনত্ব আনার প্রচেষ্টা। এই দিনটায় একটু নিজের মতো করে যাঁরা সাজতে চান, তাঁদের জন্য এমন সাজের আয়োজন। সাদা মসলিনের বুনটে উজ্জ্বল রঙের জামদানির নকশা। সামনে পাফ, পেছনে একটু উঁচু করে বাঁধা চুল, উঁচু গলার হাতাকাটা ব্লাউজে কয়েক লহরে মুক্তার গয়নায় আভিজাত্যময় বৈশাখী সাজ।

চিরায়ত বৈশাখী সাজে : খোঁপায় গোঁজা ফুল, হাতে আঁকা লাল টিপে চিরায়ত বৈশাখী সাজ। পোশাকে ফুল-পাখির নকশা এনেছে বৈশাখী আবহ। টানা কাজল আর সবুজ শ্যাডোর ব্যবহারে চোখের সাজে আনা হয়েছে পুরোনো দিনের ছোঁয়া।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!