• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

কেমন হবে বিএনপির চূড়ান্ত আন্দোলন প্রক্রিয়া?


নিজস্ব প্রতিবেদক জুন ২, ২০১৮, ০৪:৩৮ পিএম
কেমন হবে বিএনপির চূড়ান্ত আন্দোলন প্রক্রিয়া?

ঢাকা: নির্দলীয় সরকারের অধীনে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের দাবি আদায়ে চূড়ান্ত আন্দোলনের ঘোষণা দিয়ে আসছে বিএনপি। সাম্প্রতিক সময়ে দলীয় চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিও যুক্ত করেছে এর সঙ্গে। তবে কবে, কখন, কী প্রক্রিয়ায় ওই আন্দোলন শুরু হবে তা প্রকাশ্যে বলছেন না কেউই। নেতারা বলছেন, কৌশলগত কারণে তারা এ বিষয়ে মুখ খুলবেন না। 

দায়িত্বশীল নেতারা বলছেন, সময় হলে কারাবন্দি খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান নির্দেশ দিলে যথাসময়ে চূড়ান্ত আন্দোলনে যাবে বিএনপি। বিএনপির জ্যেষ্ঠ নেতাদের ধারণা, আগামীদিনে কঠোর আন্দোলন হবে। সেই আন্দোলনে সরকার ক্ষমতাচ্যুত হবে। 

আগামীর আন্দোলন-সংগ্রাম সম্পর্কে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বিএনপির কোনো আন্দোলন ব্যর্থ হয়নি। আগামীতেও হবে না। কারণ এখন আর পেছনে ফেরার সুযোগ নেই। নেতাকর্মীদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। তাই আগামীর আন্দোলনে সবাই শরিক হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন বিএনপি মহাসচিব। 

তিনি বলেন, চেয়ারপারসন খালেদা জিয়া কারাবন্দি হবার পর নেতাকর্মীদের মধ্যে ইস্পাত-কঠিন ঐক্য প্রতিষ্ঠিত হয়েছে। এমন ঐক্য নিকট অতীতে দেখা যায়নি। তাই তার আশা, আগামী আন্দোলন সফল হবেই।  

এদিকে, খালেদা জিয়ার কারাবাস দীর্ঘায়িত হওয়ায় নির্বাচনে অংশ নেয়ার প্রশ্নে নতুন কৌশলে এগুচ্ছে বিএনপি। ২০ দলীয় জোটের বাইরে থাকা সমমনা দলগুলোকে সঙ্গে নিয়ে, প্রয়োজনে আরও বেশি ছাড় দেয়ার মানসিকতা নিয়ে মাঠে কেন্দ্রীয় নেতারা।

নতুন এ উদ্যোগকে সফল করতে দলের নেতাদের সঙ্গে লন্ডন থেকে যোগাযোগ রাখছেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানও।

প্রায় এক যুগ ক্ষমতার বাইরে বিএনপি। ভোট সামনে রেখে সমমনা দল নিয়ে বড় জোট গড়ার চেষ্টা প্রথম দফা সফল না হলেও খালেদা জিয়ার সাজা হওয়ার পর নেয়া হয় নতুন কৌশল।

সম্প্রতি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ব্যানারে এক অনুষ্ঠানে জাতীয় ঐক্যে একমত হন ড. কামাল হোসেন, মাহমুদুর রহমান মান্নাসহ বেশ কজন নেতা।

আর এই প্রশ্নে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দৃষ্টিভঙ্গিরও পরিবর্তন হয়েছে বলে জানান। সম্প্রতি লন্ডনে তারেকের সঙ্গে একাধিক বৈঠক হয়েছে তার।

বিএনপি জোটের বাইরে থাকা দলগুলোর সঙ্গে লক্ষ্য-উদ্দেশ্যে মিল থাকায় ঐক্য প্রক্রিয়া ও আন্দোলন সফল হবে বলেও আশা দলটির। জ্যেষ্ঠ নেতারা বলছেন, এবারের আন্দোলন ব্যর্থ হলে বড় সংকটে পড়বে দেশ।

খালেদা জিয়ার মুক্তি আন্দোলনের পাশাপাশি নির্বাচনে যাবার সম্ভাব্য দিকগুলোও বিবেচনা করছে বিএনপি।

বিএনপির আন্দোলন নিয়ে সরকারি দল আওয়ামী লীগের তামাশা এবং সাধারণ মানুষের হতাশা সম্পর্কে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, বিগত দিনে বিএনপি যে আন্দোলন করেছে তা ব্যর্থ হয়নি। আন্দোলন যে ব্যর্থ হয়নি তার প্রমাণ, বর্তমান সংসদে সরকারি দল থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ১৫৩ জন নির্বাচিত হওয়া। শুধু তাই নয়, আন্দোলন দমাতে সরকার বিএনপির কয়েকশ’ নেতাকর্মীকে গুম করেছে। সারা দেশের হাজার হাজার নেতাকর্মীকে কারাগারে পাঠিয়েছে।

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!