• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কেরির সফর নিয়ে যা বলেছে বিদেশি গণমাধ্যম


কূটনৈতিক প্রতিবেদক আগস্ট ২৯, ২০১৬, ১০:৪৪ পিএম
কেরির সফর নিয়ে যা বলেছে বিদেশি গণমাধ্যম

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ঢাকা সফরকালে সোমবার (২৯ আগষ্ট) বাংলাদেশের শীর্ষ পর্যায়কে বলেছেন, এ দেশে আইএস (ইসলামিক স্টেট)-এর কার্যক্রম রয়েছে। আইএস সন্ত্রাসবাদ, সহিংস চরমপন্থাকে মোকাবিলা করতে হলে প্রকৃত গণতন্ত্রের চর্চা করতে হবে। ভিন্নমতকে দমন করে গণতন্ত্রের চর্চা করা যায় না। সব মতের প্রতি সহনশীল না হলে সন্ত্রাসবাদ বা সহিংস চরমপন্থা আরো উসকে যায়। জন কেরির ঢাকা সফর নিয়ে বিদেশি গণমাধ্যম পর্যালোচনা করে এই তথ্য পাওয়া গেছে।

রয়টার্স জন কেরির ঢাকা সফর নিয়ে ‘বাংলাদেশে ইসলামিক স্টেটের সংযোগ রয়েছে : কেরি (Islamic State 'connected' to Bangladesh, Kerry says ) ’ শীর্ষক প্রতিবেদনে জানায়, যুক্তরাষ্ট্র বিশ্বাস করে ইসলামিক স্টেট বা আইএস জঙ্গিদের কার্যক্রম বাংলাদেশে রয়েছে। বাংলাদেশে জঙ্গিদের ধারাবাহিক হামলার পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্র এমনটাই মনে করছে বলে জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। ধারাবাহিক জঙ্গিদের হামলার ঘটনায় বিশেষ করে গুলশান হামলায় আইএস জঙ্গিদের উপাদান এ দেশে থাকতে পারে। কেরি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অন্যান্য জাতীয় নেতাদের সঙ্গে আলোচনায় নিরাপত্তা ঝুঁকির বিরুদ্ধে লড়াই করতে অতিরিক্ত গোয়েন্দা ও আইন প্রয়োগমূলক সহযোগিতার বিষয়ে তিনি একমত হয়েছেন।

অ্যাসোসিয়েট প্রেস (এপি) কেরির সফর নিয়ে ‘বাংলাদেশকে সন্ত্রাসের বিরুদ্ধে কঠোর হতে বললেন কেরি (KERRY URGES BANGLADESH TO STEP UP EFFORTS AGAINST TERRORISM)’ শীর্ষক প্রতিবেদনে জানায়, গণতন্ত্র, মানবাধিকার এবং নিরাপত্তা’র বিষয়ে ঢাকাকে শক্তিশালী ও কার্যকর পদক্ষেপ নিতে হবে। সফরকালে কেরি প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রীসহ সুশীল সমাজ ও তরুণ জনগোষ্ঠীর প্রতিনিধিদের সঙ্গে আলাপ করেন। বাংলাদেশে ধারাবাহিকভাবে সন্ত্রাসী এবং সহিংস চরমপন্থা হামলার ঘটনা ঘটিয়ে আইএস তা স্বীকার করে নিচ্ছে। কিন্তু বাংলাদেশ সরকার বলছে এগুলো স্থানীয় সন্ত্রাসী বাহিনীর কর্মকাণ্ড।  

ঢাকা সফরকালে বাংলাদেশ সরকারের আইএস সম্পর্কে এমন ধারণা বাতিল করে তিনি বলেন, আমি বিশ্বাস করি, এই বিষয়ে বাংলাদেশ উট পাখির মতো মাথা গুঁজে বসে থাকবে না। গণতন্ত্র সম্পর্কে কেরি বলেন, গণতন্ত্রের চর্চায় ভিন্ন মতকে প্রাধান্য দিতে হবে। সব রাজনৈতিক দলকে সঙ্গে নিয়ে সন্ত্রাসের মোকাবিলা করতে হবে। তা না হলে সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে জেতা যাবে না। বাংলাদেশ সরকারের প্রতি আহবান থাকবে ভিন্ন মতের রাজনৈতিক দলগুলোর প্রতি সহনশীল হতে।

এএফপি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফর নিয়ে ‘আইএসের সঙ্গে বাংলাদেশের সংযোগ আছে : কেরি (Kerry says evidence of IS links to Bangladesh extremists)  শীর্ষক প্রতিবেদনে বলেছে, জন কেরি ঢাকায় বলেন, আইএসের সঙ্গে বাংলাদেশের সংযোগ আছে। এই বিষয়ে তার কাছে তথ্যপ্রমাণ আছে যে বাংলাদেশে ঘটে যাওয়া সন্ত্রাসী হামলাগুলো আইএসই ঘটিয়েছে। বাংলাদেশে আইএস নেই সরকার বিশ্বকে এই বার্তা বারবার দিতে চাইলেও গতকাল কেরি বলেন, এ বিষয়ে কোনো তর্ক নয়। কেরি আরো বলেন, আমরা এখন অত্যন্ত কঠিন ও জটিল সময়ে বসবাস করছি। সুতরাং আমরা সব ধরনের প্রতিকূলতার বিরুদ্ধে বাংলাদেশকে এগিয়ে যেতে স্থানীয় অংশীদারদের সঙ্গে কাজ করছি।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!