• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

‘কোচিং বাণিজ্যে জড়িত শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা’


নিজস্ব প্রতিবেদক জুন ১৫, ২০১৬, ০৪:৫৮ পিএম
‘কোচিং বাণিজ্যে জড়িত শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা’

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ‘কোচিং বাণিজ্য বন্ধে মনিটরিং কমিটি কাজ করছে। তাদের সুপারিশের ভিত্তিতে কোচিং বাণিজ্যে জড়িত শিক্ষকদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে। 

বুধবার (১৫ জুন) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

সরকারি দলের সদস্য মুহা. গোলাম মোস্তফা বিশ্বাসের লিখিত প্রশ্নের জবাবে নুরুল ইসলাম নাহিদ বলেন, ‘কোচিং নীতিমালা ২০১২ বাস্তবায়নের জন্য দেশের মেট্রোপলিটন বিভাগীয়, জেলা, উপজেলা পর্যায়ে মনিটরিং কমিটি গঠিত হয়েছে। কোচিং বাণিজ্য বন্ধে সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের যেসব শিক্ষক দীর্ঘদিন ধরে একই প্রতিষ্ঠানে কর্মরত রয়েছেন তাঁদের বদলি-পদায়নের কার্যক্রম চালু রয়েছে।’

ওয়ার্কার্স পার্টির সদস্য বেগম হাজেরা খাতুনের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, স্থানীয় আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির আশঙ্কা না থাকলে দেশের সব উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে পর্যায়ক্রমে ছাত্র সংসদ নির্বাচনের ব্যবস্থা গ্রহণ করা হবে। 

তিনি আরও বলেন, ‘বাংলাদেশের ইতিহাসে ছাত্র রাজনীতির এক গৌরবোজ্জল ভূমিকা রযেছে। বায়ান্নর ভাষা আন্দোলন থেকে শুরু  করে একাত্তরের স্বাধীনতা অর্জন, পরবর্তীতে স্বৈরাচারবিরোধী আন্দোলনের মাধ্যমে স্বৈরাচারী সরকারের পতন ঘটিয়ে গণতন্ত্রের বিজয় অর্জনে দেশের সুষ্ঠু রাজনৈতিক পরিবেশ সৃষ্টিতে কাজ করেছে ছাত্র সংসদ। তাই গঠনমূলক ছাত্র রাজনীতির ধারা বজায় রাখার জন্য পর্যায়ক্রমে ছাত্র সংসদ নির্বাচনের ব্যবস্থা গ্রহণ করা হবে। দেশের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়সমূহে অতীতে যেমন ছাত্র সংসদ কার্যকর ছিল তেমনি বর্তমানেও বেশ কিছু সংখ্যক শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র সংসদ রয়েছে।’  

প্রতি জেলায় একটি করে বিশ্ববিদ্যালয় প্রসঙ্গে আওয়ামী লীগের সফুরা বেগমের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, উচ্চ শিক্ষার প্রসারের লক্ষ্যে সরকারি-বেসরকারি উদ্যোগে দেশের প্রতিটি জেলায় একটি করে সাধারণ বিশেষায়িত বিশ্ববিদ্যালয় স্থাপনের পরিকল্পনা সরকারের রয়েছে। দেশে বর্তমানে সরকারি-বেসরকারি উদ্যোগে স্থাপিত বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ১৩২টি। পাবলিক বিশ্ববিদ্যালয় ৩৭টি ও ৯৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!