• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কোটা সংস্কার: দ্রুত প্রতিবেদন চায় ১৪ দল


নিজস্ব প্রতিবেদক জুলাই ১৭, ২০১৮, ১০:১৫ পিএম
কোটা সংস্কার: দ্রুত প্রতিবেদন চায় ১৪ দল

ঢাকা: সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কার বিষয়ে মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে গঠিত কমিটিকে দ্রুত প্রতিবেদন দেয়ার আহ্বান জানিয়েছে কেন্দ্রীয় ১৪-দলীয় জোটের মুখপাত্র এবং স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

মঙ্গলবার (১৭ জুলাই) আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে ১৪-দলীয় জোটের সভা অনুষ্ঠিত হয়। সভায় জোটের পক্ষ থেকে এ আহ্বান জানানো হয়।

ক্ষমতাসীন জোট বলছে, কোটা সংস্কার বিষয়ে দ্রুত সমাধানের উদ্যোগ নিতে হবে। যেন কেউ ঘোলা পানিতে মাছ শিকার করতে না পারে। আর কোটা ইস্যুতে আন্দোলনকারীদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ সংক্রান্ত ঘোষণায় আস্থা রেখে ধৈর্য ধরার আহ্বান জানানো হয়েছে।

মোহাম্মদ নাসিম বলেন, আমরা কেবিনেট সচিবের নেতৃত্বে গঠিত কমিটিকে ১৪ দলের পক্ষ থেকে অনুরোধ করতে চাই-দ্রুত আপনাদের কাজটি শেষ করে, দ্রুততার সঙ্গে প্রতিবেদন দেন।

তিনি বলেন, একটি স্পর্শকাতর বিষয় নিয়ে একটি মহল একের পর এক চক্রান্ত করছে। কোনো ইস্যু না পেয়ে কোটা সংস্কার ইস্যু নিয়ে তারা মাঠে নেমেছে। সেই ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তারুণ্যকে উৎসাহিত করার জন্য কোটার ব্যাপারটি নিয়ে কথা বলেছিলেন, এটা আপনারা জানেন।

নাসিম বলেন, প্রধানমন্ত্রী যেহেতু একটি পর্যায়ে সংসদে বলেছিলেন কোটা রাখবেন না। তারপরও তিনি একটি কমিটি করে দিয়েছেন কেবিনেট সচিবের নেতৃত্বে। সেই কমিটি কাজ করছে। কোটা সিস্টেম আমাদের সংবিধানে আছে।

তিনি বলেন, ১৪ দলের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর ওপর আস্থা রাখার আহ্বান জানাচ্ছি। তিনি অনগ্রসর মানুষের জন্য কাজ করে যাচ্ছেন। কেবিনেট সেক্রেটারির নেতৃত্বে কমিটি কাজ করছে, আপনারা ধৈর্য ধরুন। দীর্ঘদিনের একটা সিস্টেমকে বদল করে আনতে একটু সময় লাগে।

বিএনপি নির্বাচন ভণ্ডুলে ষড়যন্ত্রে লিপ্ত বলে দাবি করে মোহাম্মদ নাসিম বলেন, নির্বাচন সামনে আসছে। সেই ক্ষেত্রে সংবিধান অনুযায়ী আগামী ডিসেম্বর মাসে নির্বাচন কমিশনের নির্ধারিত তারিখে বাংলাদেশে নির্বাচন হবে। আমরা আশা করি, দেশের সব রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ করবে। এমনকি বিএনপি নির্বাচনে আসুক সেটা আমরা চাই। কাউকে নির্বাচন থেকে সরানোর কোনো চিন্তা আমাদের নেই। আমরা চাই প্রতিদ্বন্দ্বিতা করে নির্বাচনে জয় আসুক।

এ সময় জাতীয় পার্টির (জেপি) সাধারণ সম্পাদক শেখ শহিদুল ইসলাম বলেন, ১৪ দল কোটা সংস্কার বিষয়টির যৌক্তিক সমাধান চায়। ১৪ দল আশা করছে সমাধান হয়ে যাবে।

শেখ শহীদুল ইসলামের সভাপতিত্বে ও মোহাম্মদ নাসিমের পরিচালনায় বৈঠকে ১৪ দল নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন, দিলীপ বড়ূয়া, শরীফ নুরুল আম্বিয়া, শেখ শহীদুল ইসলাম, রেজাউর রশিদ খান, ডা. অসিত বরণ রায়, ইসমাইল হোসেন, আনিসুর রহমান মল্লিক, মাহমুদুর রহমান বাবু, নাদের চৌধুরী, খালিদ মাহমুদ চৌধুরী, ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেল, ড. আবদুস সোবহান গোলাপ, আবদুস সাত্তার প্রমুখ।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!