• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কোটি টাকারও বেশি দামের ঘোড়া


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ৬, ২০১৬, ১০:৩৩ পিএম
কোটি টাকারও বেশি দামের ঘোড়া

কথায় বলে শখের দাম লাখ টাকা। কখনো কোটি টাকাও হয়। ১ কোটি ১১ লাখ টাকা দিয়ে একটা ঘোড়া কিনলেন ভারতের রাজস্থানের এক ব্যক্তি। যে টাকায় গ্যারেজে ঢুকে যেত সব থেকে দামি বিলাসবহুল গাড়িও।

নারায়ণ সিং নামে ওই ব্যক্তি রাজস্থানের খ্যাতনামা খনি ব্যবসায়ী। ঘোড়ার শখও তার দীর্ঘদিনের। মারোয়াড়ী প্রজাতির যে ঘোড়াটি তিনি কিনেছেন তার নাম ‘পর্বত’। পবর্তকে আস্তাবলে আনার জন্য অনেক দিন অপেক্ষা করেছেন তিনি। ভঁওয়রসিং রাঠৌর নামে যে ব্যক্তির কাছ থেকে ঘোড়াটি কিনেছেন পর্বতকে বিক্রি করতে কিছুতেই রাজি হচ্ছিলেন না তিনি। অবশেষে হস্তান্তরিত হয় ঘোড়া।

কোটি টাকার ঘোড়া বলে কথা। তাই পর্বতের জন্য সব স্পেশাল আয়োজন। বানানো হয়েছে দুটি আস্তাবল। একটির মাথার ওপর রয়েছে ছাদ। অন্যটি খোলা আকাশের নিচে। পর্বতের দেখভালের জন্য তিন জনকে নিয়োগ করেছেন নারায়ণ সিং। রয়েছে খাওয়া দাওয়ার এলাহি আয়োজন। ভুট্টা থেকে ঘি বাদ নেই কিছুই।

নারায়ণ সিং জানিয়েছেন পর্বতকে দিয়ে প্রজনন করানোর ইচ্ছা রয়েছে তার। কারণ, আগে থেকেই তার কাছে রয়েছে একই প্রজাতির দুটি স্ত্রী ঘোড়া।

প্রসঙ্গত এই প্রথম ভারতীয় প্রজাতির কোনো ঘোড়া এত দামে বিক্রি হলো। আরেকটা কথা, মহারানা প্রতাপের ঘোড়া চেতকও ছিল এই প্রজাতিরই।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!