• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

কোথায় কীভাবে চলছে ওবামার সংসার


আন্তর্জাতিক ডেস্ক ফেব্রুয়ারি ২, ২০১৭, ০১:৩০ পিএম
কোথায় কীভাবে চলছে ওবামার সংসার

ঢাকা: সদ্য বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও মিশেল ওবামা হোয়াইট হাউজ থেকে বিদায় নিয়ে উঠেছেন ৮ হাজার ২০০ স্কয়ার ফিটের বাড়িতে। শুরু করেছেন ‘সাধারণ জীবন’। ওয়াশিংটন ডিসির মনোরম এলাকা ক্যালোরামার এ বাড়িতে প্রতিবেশি হিসেবে পেয়েছেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভানকা ট্রাম্প ও জামাতা জ্যারেড কুশনার এবং অ্যামাজন প্রতিষ্ঠাতা জেফ বেজোসকে।

২০ জানুয়ারি ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্প শপথ নেয়ার পর হোয়াইট হাউজ ছাড়েন বারাক ওবামা। এর পরেই ওয়াশিংটন ডিসির কুটনৈতিক এলাকার এই বাড়িটিতে মালিয়া ও শাসাদের নিয়ে উঠেন ওবামা।

বাড়িতে উঠার পরেই ব্যাস্ত জীবন পার করেন তিনি। পরিবার নিয়ে ক্যারিবিয়ান অঞ্চলে অবকাশ যাপনে সময় যান। সময় দেন তার স্বেচ্ছাসেবি প্রতিষ্ঠান ওবামা ফেডারেশনে।

অবকাশ যাপনে গিয়ে ওবামা-মিশেল

এদিকে তিনি ক্ষমতা ছাড়ার পরই ডোনাল্ড ট্রাম্প ‘ওবামা কেয়ার’ বাতিল, মুসলিম অভিবাসী যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞাসহ নানা ইস্যুতে নির্বাহী আদেশ জারি করেন। আর এসব নিয়ে উদ্বেগও জানান ওবামা। তিনি জানিয়েছেন, আমি ট্রাম্পর এসব আদেশে ব্যাথিত হয়েছি। যুক্তরাজ্য ভিত্তিক গণমাধ্যম ডেইলি মেইলের ৩০ জানুয়ারির এক প্রতিবেদনে এ খবর জানায়।

এদিকে যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদ মাধ্যম টাউন অ্যান্ড কান্ট্রি এর এক প্রতিবদনে বলা হয় সাবেক প্রেসিডেন্ট বরাক ওবামার নতুন বাড়ি হোয়াইট হাউজের মত না হলেও সেখানে নিজেকে ভালই মেনে নিয়েছেন তিনি। 

চুলন জেনে নিই ওবামার নতুন বাড়ি সম্বন্ধে। ক্যালোরামা একটি কুটনৈতিক এলাকা। এলাকার পরিবেশ বেশ শান্ত ও সবুজ। স্থানীয় অধিবাসী ডেবরা বলেন, ক্যালোরামার ওই অংশটি পুরোটাই বনানিঘেরা। একটি গাছ দেখিয়ে তিনি বলেন, ‘একশরও বেশি বছরের পুরনো এই গাছগুলো আমাদের বাড়তি প্রাইভেসি দেয়। এখানে নতুন করে কিছু নির্মাণ করা কঠিন। তবে জায়গাটা খুবই পরিচ্ছন্ন।’  

৮ হাজার ২’শ ফিটের এই বাড়িতে রয়েছে ৮টি বেডরুম, ৯টি বাথরুম। ভাড়ার এই বাড়িটির মূল্য ধরা হয়েছে প্রায় ৬.৩৫ মিলিয়ন ডলার। বাড়িটিতে রয়েছে ১০টি গাড়ি পার্কিংয়ের ব্যাবস্থা। 

এখন দেখি ওবামার বাড়ি:

বাড়ির সদর দরজা

বিশাল এই বাড়ির ফ্রন্ট হল

সিঁড়ি

লিভিং রুম

বাড়ির পিছনের দিকের উঠান

রান্নাঘর

ডাইনিংরুম

শয়নকক্ষ

ডেসিংরুম

বাথরুম

ডেন

বাড়ির ভিতরের আর একটি দৃশ্য

বাড়ির গাড়ি পার্কিয়ের স্থান যে খানে ১০টি গাড়ি পার্কিং করা যাবে

ওবামার নতুন বাড়িতে আসবাব পত্র নিয়ে যাওয়ার একটি দৃশ্য

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!