• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

কোনিও হত্যা মামলায় বেরোবি শিক্ষার্থীর ফাঁসি


বেরোবি (রংপুর) প্রতিনিধি ফেব্রুয়ারি ২৮, ২০১৭, ০৬:৩২ পিএম
কোনিও হত্যা মামলায় বেরোবি শিক্ষার্থীর ফাঁসি

রংপুর:  রংপুরে জাপানি নাগরিক কোনিও হোশি হত্যা মামলায় মোট পাঁচ জেএমবি সদস্যের ফাঁসি দিয়েছে জেলার বিশেষ জজ আদালত। এরমধ্যে আহসান উল্লাহ আনসারী ওরফে বিপ্লব (২৪) বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ) শিক্ষার্থী।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) বেলা ১১টায় জেলা বিশেষ জজ আদালতের বিচারক নরেশ চন্দ্র সরকার এ রায় ঘোষণা করেন।

আহসান উল্লাহ আনসারী ওরফে বিপ্লবের বাড়ি কুড়িগ্রামের রাজারহাট এলাকায়। তিনি বেরোবির পরিসংখ্যান বিভাগের ২০১২-১৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ছিল। তার আইডি নম্বর ছিল ১২১০০৫। বর্তমানে সে পলাতক রয়েছে।

পরিসংখ্যান বিভাগ সুত্রে জানা যায়, জাপানি নাগরিক হত্যার কিছুদিন আগে থেকেই বিভাগে তার কোন উপস্থিতি লক্ষ করা যায়নি। সে  বিশ্ববিদ্যালয়ের ১ম সেমিস্টার পড়াশুনা করার পর ফাইনাল পরীক্ষা না দিয়ে দ্বিতীয়বারের মত ১ম সেমিস্টারে পুনঃভর্তি হয়। এরপর থেকে প্রতি সেমিস্টারের শুরুতে যে ভর্তি প্রক্রিয়া নিয়ম রয়েছে সে ভর্তি প্রক্রিয়ায় সে অংশ গ্রহন করেনি। ফলে জাপানি নাগরিক হত্যার পূর্বেই স্বাভাবিকভাবে তার বিশ্ববিদ্যালয়ের ভর্তি বাতিল হয়ে যায়।

পরিসংখ্যান বিভাগের বিভাগীয় প্রধান সিরাজ-উদ-দৌলা বলেন , “বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী ভর্তি প্রক্রিয়া নিয়মিত না করায়  জাপানি নাগরিক হত্যার পূর্বেই তার ছাত্রত্ব বাতিল হয়েছে। এরপরেও তার ব্যাপারে আমাদের কাছে যা তথ্য ছিল তা দিয়ে প্রসাশনকে সহযোগিতা করেছি।”

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মীর তামান্না সিদ্দীকা বলেন, “জঙ্গি তৎপরতা এড়ানোর জন্য আমরা অনেক আগেই পদক্ষেপ নিয়েছিলাম। এ ব্যপারে আমাদের তৎপরতা প্রয়োজনে আরও বাড়ানো হবে। বিশেষ করে প্রত্যেক বিভাগের সকলের সহযোগিতায় জঙ্গিবাদ একেবারে নির্মূল করা সম্ভব বলে আমাদের বিশ্বাস।”

২০১৫ সালের ৩ অক্টোবর সকালে রংপুর শহরের মুন্সিপাড়া গ্রামে জাপানি নাগরিক কোনিও হোশিকে হত্যা করা হয়।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!