• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

কোরিয়ার হামলা ঠেকাতে ১০ মিনিট সময় পাবে জাপান!


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ২৫, ২০১৭, ১০:৩৭ পিএম
কোরিয়ার হামলা ঠেকাতে ১০ মিনিট সময় পাবে জাপান!

ঢাকা: উত্তর কোরিয়ার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র জাপানের ওকিনাওয়ায় পৌঁছাতে পাড়ি দিতে হবে প্রায় এক হাজার ৬০০ কিলোমিটার পথ। এতে সময় লাগবে প্রায় ১০ মিনিট। হামলা থেকে বাঁচতে মাত্র দশ মিনিট সময় পাবে বলে মনে করছে জাপান।

এজন্য এই দশ মিনিটের মধ্যে নাগরিকদের নিরাপদে সরিয়ে নেয়া ও পাল্টা আঘাতের জন্য প্রস্তুতি নিতে শুরু করে দিয়েছে জাপান। নাগরিকদের সতর্ক করে দিয়ে জাপান বলছে, উত্তর কোরিয়ার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র হামলা থেকে বাঁচতে তারা প্রস্তুতি নেয়ার সময় পাবেন মাত্র ১০ মিনিট। এমনকি হামলা হলে নাগরিকরা কীভাবে আত্মরক্ষা করবেন সে বিষয়েও উপায় বাতলে দেয়া হচ্ছে। 

গত মাসে দেশটির সকল স্কুল ও কলেজের শিক্ষার্থীদের হামলা থেকে বাঁচার জন্য কী কৌশল নিতে হবে তার মহড়া দিয়েছে জাপান সরকার।

আত্মরক্ষার্থে শক্তিশালী ভবনে অথবা ভূগর্ভস্থ আশ্রয়কেন্দ্রে যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে। দেশটির নাগরিক সুরক্ষা বিষয়ক সাইটে পোস্ট করা একটি নথিতে হামলা থেকে বাঁচতে নাগরিকদের এসব উপায় বাতলে দেয়া হচ্ছে। এতে বলা হয়েছে, যদি তারা আক্রান্ত হয় তাহলে আশপাশের শক্তিশালী ভবন অথবা ভূগর্ভস্থ নিরাপদ স্থানে আত্মগোপনে যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে।

ওই সাইটে বলা হয়েছে, এরপর তাদের উচিত হবে টেবিলের নিচে এবং জানালা থেকে দূরে আশ্রয় নেয়া।  গত বছরের ফেব্রুয়ারিতে উত্তর কোরিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্র জাপানের দ্বীপে পৌঁছাতে ওই সময় লাগে।

এমন এক সময় জাপানের নাগরিকদের জন্য সতর্কবার্তা এল যখন এশিয়ায় যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সঙ্গে উত্তর কোরিয়ার ব্যাপক উত্তেজনা চলছে। কমিউনিস্ট শাসিত উত্তর কোরিয়া গত মাসে অন্তত চারটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। এর মধ্যে তিনটিই জাপান সাগরে জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে অবতরণ করেছে।

প্রতিবেশী উত্তর কোরিয়ার সঙ্গে উত্তেজনার জেরে জাপানের নাগরিকরা আগের যেকোনো সময়ের চেয়ে বেশি উদ্বিগ্ন হয়ে পড়েছেন। তাদের এই উদ্বেগের চিত্র উঠে এসেছে দেশটির সিভিল ডিফেন্সের ওয়েবসাইটে। এপ্রিলের প্রথম ২৩ দিনে সিফেল ডিফেন্সের ওয়েবসাইটে ৫৭ লাখ মানুষ ভিজিট করেছে; যা অতীতের যেকোনো সময়ের চেয়ে প্রায় ১৪ গুণ বেশি ট্রাফিক।

ক্রমবর্ধমান উত্তেজনার মাঝে জাপানের প্রাথমিক সতর্কতা ব্যবস্থা ইতোমধ্যে পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হয়েছে। লাউড স্পিকার এবং টেলিফোনের মাধ্যমে ক্ষেপণাস্ত্র হামলার বিষয়ে সতর্কতা প্রচার করে জাপান।

১৯৯৮ সালে উত্তর কোরিয়া স্যাটেলাইট চালুর উদ্দেশ্যে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর পর দাবি করে যে, ওই ক্ষেপণাস্ত্র জাপানে পৌঁছাতে সক্ষম। এছাড়া ওই সময় পিয়ংইয়ংয়ের ছোড়া একটি ক্ষেপণাস্ত্র প্রশান্ত মহাসাগরের পাশে জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে অবতরণ করে।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!