• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

কোস্টগার্ডকে অত্যাধুনিক দুটি পেট্রোলবোট হস্তান্তর


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১৬, ২০১৭, ০৮:৩৭ পিএম
কোস্টগার্ডকে অত্যাধুনিক দুটি পেট্রোলবোট হস্তান্তর

ঢাকা: বাংলাদেশ কোস্টগার্ডকে অত্যাধুনিক মানসম্পন্ন এইচপিবি বুড়িগঙ্গা ও এইচপিবি শীতলক্ষা নামে দুটি পেট্রোলবোট হস্তান্তর করা হয়েছে। সোমবার (১৬ জানুয়ারি) বাংলাদেশ নৌবাহিনীর তত্বাবধানে পরিচালিত নারায়নগঞ্জ ডকইয়ার্ডে পেট্রোলবোট দুটি কোস্টগার্ডকে হস্তান্তর করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, কোস্ট গার্ডের মহাপরিচালক রিয়ার এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী।

বিকেলে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক সাইদা রাবেয়া তাপসী লোপা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

তিনি জানান, নৌবাহিনীর তত্ববধানে পরিচালিত নারায়নগঞ্জ ডকইয়ার্ডে কোস্টগার্ডের জন্য পেট্রোলবোট দুটি নির্মাণ করা হয়। নবনির্মিত প্রতিটি এইচপিবি বোটের দৈর্ঘ্য ১৮ মিটার ও প্রস্থ ৫ দশমিক ৫১ মিটার। বোট দুটি মেরনি গ্রেড অ্যালুমিনিয়াম দিয়ে নির্মাণ করা হয়েছে। সর্বোচ্চ ২৫ নটিক্যাল মাইল গতিতে ছুটতে পারে এ বোট।

আধুনিক ও উন্নতমানের সরঞ্জাম দিয়ে সাজানো বোট দুটি অভ্যন্তরিন নৌপথের সার্বিক নিরাপত্তায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। একই সঙ্গে দেশের সমুদ্র উপকূলীয় অঞ্চলে নিয়মিত টহল, চোরাচালান প্রতিরোধসহ সমুদ্র সম্পদের নিরাপত্তায় ভূমিকা পালন করেব। এছাড়া দুর্যোগ পরবর্তী সময়ে উদ্ধার কাজ ও ত্রাণ বিতরণে সহায়ক ভূমিকা রাখবে। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রতিষ্ঠান ব্যুরো ভ্যারিটাস (বিভি) এর তত্ববধানে বোট দুটি নির্মাণ কার্যক্রম পরিচালিত হয়।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, নারায়নগঞ্জ ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লি. এর ব্যবস্থাপনা পরিচালক কমোডর শেখ আরিফ মাহমুদসহ নৌবাহিনী ও কোস্টগার্ডের উর্ধ্বতন কর্মকর্তা, বিদেশী জাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান ডেসটিনি শিপ বিল্ডিং এন্ড ইঞ্জিনিয়ারিং এর প্রধান নির্বাহী কর্মকর্তা ও স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!