• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

কোস্টারিকাকে হারিয়ে বিশ্বকাপে সার্বিয়ার শুভ সূচনা


ক্রীড়া ডেস্ক জুন ১৭, ২০১৮, ০৯:১৪ পিএম
কোস্টারিকাকে হারিয়ে বিশ্বকাপে সার্বিয়ার শুভ সূচনা

ঢাকা: ভয়ডরহীন সার্বিয়ার মূল শক্তিই হলো তারুণ্য। যে কারণে বাছাইপর্বে কোনো হিসাব ছাড়াই গ্রুপ 'ডি' থেকে সরাসরিই রাশিয়া বিশ্বকাপের টিকিট কাটে ইউরোপিয়ান অঞ্চলের দেশটি। মিত্রোভিচ-মিলিনকোভিচদের নিয়ে গড়া তারুণ্যনির্ভর দলটি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই চমক দেখাল। কোস্টারিকাকে ১-০ গোলে হারিয়ে শুভসূচনা করেছে সার্বিয়া।

রোববার (১৭ জুন) সামারা অ্যারোনায় একমাত্র গোলটি করেন সার্বিয়ার অধিনায়ক আলেক্সান্দার কোলারভ।  প্রথমার্ধ গোলশূন্য হলেও এদিন ম্যাচের শুরু থেকেই কোস্টা রিকার ওপর প্রাধান্য বিস্তার করে সার্বিয়া।  

দ্বিতীয়ার্ধের শুরুতে এগিয়ে যাওয়ার দারুণ এক সুযোগ নষ্ট করে সার্বিয়া। মিলিনকোভিচ-সেভিচের লব থেকে পাওয়া বল অফসাইডের ফাঁদ ভেঙে নিয়ন্ত্রণে নিয়ে নাভাসের গায়ে মারেন মিত্রোভিচ। তবে ৫৬ মিনিটে আর হতাশ হতে হয়নি সার্বিয়াকে। ২৫ গজ দূর থেকে এএস রোমার ডিফেন্ডার কোলারভের দুর্দান্ত বাঁকানো ফ্রি কিক কাছের পোস্ট দিয়ে ঠিকানা খুঁজে পায়। রিয়াল মাদ্রিদের হয়ে তিনটি চ্যাম্পিয়ন্স লিগ জেতা নাভাসও বলের নাগাল পাননি।

৭৬ মিনিটে মিলিনকোভিচ-সেভিচের বাড়ানো ক্রস নাভাস ঝাঁপিয়ে পড়ে গ্লাভস ছোঁয়াতে ব্যর্থ হওয়ার পর বল যায় মিত্রোভিচের পায়ে। কিন্তু ফুলহ্যামের এই ২৩ বছর বয়সী ফরোয়ার্ড ফাঁকা জালে বল ঠেলতে পারেননি। শেষ দিকে মিত্রোভিচ তালগোল পাকিয়ে আরেকটি সুযোগ নষ্ট করেন। ফলে কোলারভের গোলই সার্বিয়ার জয় নিশ্চিত হয়। এই জয়ে ‘ই’ গ্রুপে ৩ পয়েন্ট নিয়ে আপাতত উপরে থাকল সার্বিয়া।

আগামী শুক্রবার ‘ই’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে সুইজারল্যান্ডের মুখোমুখি হবে সার্বিয়া। একই দিন মুখোমুখি হবে ব্রাজিল-কোস্টারিকা।  

বিশ্বমঞ্চে সার্বিয়ার অতীত ইতিহাস বেশ সমৃদ্ধ। ১৯৩০ ও ১৯৬২ সালে চতুর্থ হওয়ার কৃতিত্ব আছে তাদের। যদিও তখন বিশ্বকাপে খেলেছিল অবিভক্ত যুগোস্লাভিয়া। ১৯৭৪ সালে দ্বিতীয় পর্বে ওঠা যুগোস্লাভিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল খেলেছিল ১৯৯০ সালেও। এরপর যুগোস্লাভিয়া ভেঙে গেলে ২০০৬ সালের জার্মান বিশ্বকাপে দেশটি অংশগ্রহণ করে সার্বিয়া অ্যান্ড মন্টেনেগ্রো নামে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!