• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

কোহলি চাননি বলেই নিজেকে সরিয়ে নিয়েছেন কুম্বলে


ক্রীড়া ডেস্ক জুন ২১, ২০১৭, ০৮:১১ পিএম
কোহলি চাননি বলেই নিজেকে সরিয়ে নিয়েছেন কুম্বলে

ঢাকা: বিরাট আধিপত্য তৈরি হলো ভারতীয় ক্রিকেটে। ব্যাট হাতে বিরাট কোহলি যেমন প্রতিপক্ষ বোলারদের শাসন করেন, মাঠের বাইরেও তিনি যা বলেন তাই হয়। তিনি অনিল কুম্বলেকে কোচ হিসেবে মেনে নিতে পারছিলেন না। তাঁর কর্তৃত্বপরায়নভাব কোহলির পছন্দ নয়। সেটা কোহলি ভারতীয় বোর্ডকে জানিয়েও দেয়। দলের সিনিয়র ক্রিকেটাররাও নাকি কুম্বলেকে পছন্দ করে না। এতসব কিছুর মধ্যে কুম্বলে থাকনে কী করে? শেষ অবধি নিজে থেকেই সরে দাঁড়ালেন ভারতীয় ক্রিকেটে জেন্টলম্যান বলে পরিচিতি এই কিংবদন্তি লেগ স্পিনার।

এটা ঠিক যে কুম্বলের পদত্যাগের মধ্যে দিয়েই ভারতীয় ক্রিকেটে কোচ-নাটকের যবনিকা হয়নি। বরং মঙ্গলবার গভীর রাতে পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে উঠেছে। যখন টুইটার এবং ফেসবুকের মাধ্যমে নিজের পদত্যাগপত্র জনসমক্ষে তুলে ধরলেন কুম্বলে। নিজের পদত্যাগের পেছনে তিনি সরাসরি দায়ী করলেন ভারত অধিনায়ক  কোহালিকে।

কুম্বলে তাঁর বিবৃতিতে জানিয়েছেন, কোহালির সঙ্গে তাঁর সম্পর্কের ভাঙনের জেরেই তিনি সরে দাঁড়াতে বাধ্য হলেন। কুম্বলের কথা অনুযায়ী, ভারতীয় ক্রিকেট বোর্ডের কাছ থেকে  গত কালই তিনি জানতে পারেন, কোহলি তাঁর সম্পর্কে কী মনোভাব পোষণ করেন এবং সেটা জানার পর সরে দাঁড়ানো ছাড়া তাঁর কোনও উপায় ছিল না।

কুম্বলে তাঁর পদত্যাগ পত্রে লিখেছেন, ‘আমার ওপর ক্রিকেট অ্যাডভাইসারি কমিটি যে আস্থা দেখিয়েছিল, তার জন্য আমি সম্মানিত। গত এক বছরে যাবতীয় সাফল্যের কৃতিত্ব ভারতীয় দলের অধিনায়ক, গোটা দল, কোচ এবং সাপোর্ট স্টাফের।

গত কালই বোর্ড আমাকে জানায় যে অধিনায়ক আমার ‘স্টাইল’ এবং কোচের পদে বহাল থাকা নিয়ে আপত্তি জানিয়েছে। যা শুনে খুব অবাক হই, কারণ কোচ-অধিনায়কের সম্পর্কের সীমা আমি বরাবরই মেনে এসেছি। অধিনায়ক ও আমার মধ্যে ভুল বোঝাবুঝি মেটানোর চেষ্টা বোর্ড করেছে। কিন্তু তা যে ঠিক হওয়ার নয়, সেটা বোঝাই গিয়েছিল। সেই কারণেই ভাবলাম নিজেকে সরিয়ে নেওয়াই ভাল।’ এরপর কুম্বলে যোগ করেন,‘ পেশাদারিত্ব, শৃঙ্খলা, দায়বদ্ধতা, সততা, দক্ষতা এবং ভাবনার বৈচিত্র— এগুলো সবই আমি দলকে দেওয়ার চেষ্টা করেছি। এগুলোর মূল্য দেওয়া উচিত ছিল। কোচের ভূমিকা আমার কাছে দলের খেলোয়াড়দের সামনে আয়না তুলে ধরার মতো। যাতে তারা উন্নতি করতে পারে।’সৌরভ গাঙ্গুলি, শচীন টেন্ডুলকার, ভিভিএস লক্ষ্মণের ক্রিকেট অ্যাডভাইসরি কমিটি কোহলি ও কুম্বলের সঙ্গে বৈঠক করেও সমাধান বের করতে পারেনি। বরং পরিস্থিতি আয়ত্ত্বের বাইরে চলে যায়।

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!