• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কোহলিদের জিততে চাই বিশ্বরেকর্ড


ক্রীড়া ডেস্ক ফেব্রুয়ারি ২৫, ২০১৭, ০১:৫৩ পিএম
কোহলিদের জিততে চাই বিশ্বরেকর্ড

ঢাকা: পুনে টেস্ট জিততে হলে বিরাট কোহলির ভারতকে বিশ্বরেকর্ড গড়তে হবে। যদিও এই টেস্টের এখনও আড়াই দিনেরও বেশি বাকি আছে। কিন্তু দ্বিতীয় দিন থেকে যেভাবে বল ঘোরা শুরু হয়েছে তাতে কাজটা কঠিন। তৃতীয় দিনে মধ্যাহ্ন বিরতির আগেই অস্ট্রেলিয়া ২৮৫ রানে অলআউট হয়েছে। ৪৪০ রানে এগিয়ে রয়েছে অস্ট্রেলিয়া। জিততে হলে ভারতকে এই রান টপকে জিততে হবে। চতুর্থ ইনিংসে এত রান তাড়া করে জয়ের রেকর্ড নেই। কোহলির টিম ইন্ডিয়া এই অসম্ভবকে সম্ভব করতে পারলে সেটা হবে বিশ্বরেকর্ড।

অস্ট্রেলিয়ার এত দুর আসার পেছনে বড় কৃতিত্ব আসলে অধিনায়ক স্টিভ স্মিথের। ক্যারিয়ারে ১৮তম সেঞ্চুরি তুলে নিয়েছেন তিনি। আর ভারতের মাটিতে এটাই স্মিথের প্রথম সেঞ্চুরি। তার ২০২ বলে খেলা ১০৯ রানের ইনিংসটি আলাদা হয়েই থাকবে। কারণ পুণের উইকেটে দ্বিতীয় দিন থেকে বল ঘুরছে। শুধু ঘুরছে বললে ভুল হবে, যারা স্পিনারদের ঘুমিয়ে ঘুমিয়ে খেলতে পারে সেই ভারতীয় ব্যাটসম্যানরা হাঁসফাঁস করেছেন। তারা প্রথম ইনিংসে অলআউট হয়ে গেছে ১০৫ রানে।

সেখানে  বুক চিতিয়ে লড়াই করেছেন অস্ট্রেলিয়া অধিনায়ক। তিন অঙ্কে পৌঁছে কিছুটা বুনো উদযাপন করলেন স্মিথ। করারই কথা, এরকম উইকেটে টিকে থাকাই মুশকিল, সেখানে সেঞ্চুরি! ২০২ বল খেলে ১০৯ রান করে স্মিথকে ফিরে যেতে হয়েছে। চার মেরেছেন ১১টি। অস্ট্রেলিয়ার ইনিংসের হাইলাইটসও স্মিথের ইনিংসটি। বাকিদের মধ্যে লড়ার চেষ্টা করেছেন, রেনশ (৩১), মিচেল মার্শ (৩১), ম্যাথু ওয়েড (২০) ও মিচেল স্টার্ক (৩০)। ১১৯ রানে ৪ উইকেট নিয়েছেন অশ্বিন। ৬৫ রানে ৩ উইকেট পকেটে পুরেছেন জাদেজা। আর ৩৯ রানের বিনিময়ে ২টি উইকেট তুলে নিয়েছেন উমেশ যাদব।  

দ্বিতীয় ইনিংসে ২৮৫ এবং প্রথম ইনিংসে ১৫৫ রানে এগিয়ে থাকার সুবাদে অস্ট্রেলিয়া ৪৪১ রানের লক্ষ্য দিয়েছে ভারতের সামনে। চতুর্থ ইনিংসে ভারতের মাটি তো বটেই, এত রান তাড়া করে কোন দল জিততে পারেনি। কোহলির দল কী পারবে অসম্ভবকে সম্ভব করতে? এর উত্তর দেবে সময়।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!