• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

কোহলির ইতিহাস, রান পাহাড়ে ভারত


ক্রীড়া ডেস্ক অক্টোবর ১০, ২০১৬, ১০:২৮ এএম
কোহলির ইতিহাস, রান পাহাড়ে ভারত

সফরকারী নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় টেস্টে রানের পাহাড় গড়েছে স্বাগতিক ভারত। দ্বিতীয় দিন শেষে টিম ইন্ডিয়ার সংগ্রহ ৫ উইকেট হারিয়ে ৫৫৭ রান। স্বাগতিকদের ইনিংস ঘোষণার পর ব্যাটিংয়ে নেমে বিনা উইকেটে ২৮ রান তুলেছে কিউইরা।

টস জিতে ব্যাট করা ভারতের হয়ে ডাবল সেঞ্চুরি করেছেন দলপতি বিরাট কোহলি। এছাড়া, মাত্র ১২ রানের জন্য ডাবল সেঞ্চুরি থেকে বঞ্চিত হয়েছেন আজিঙ্কা রাহানে। নিউজিল্যান্ডের বিপক্ষে ইন্দোর টেস্টের দ্বিতীয় দিনের দ্বিতীয় সেশনে কোহলি স্পর্শ করেন টেস্ট ক্যারিয়ারে তার দ্বিতীয় ডাবল সেঞ্চুরি। এক পঞ্জিকাবর্ষে দুটি ডাবল সেঞ্চুরি করা মাত্র পঞ্চম ভারতীয় ব্যাটসম্যান কোহলি। প্রথম ভারতীয় অধিনায়ক হিসেবে তিনি দুটি ডাবল সেঞ্চুরি করে ইতিহাসও গড়েন। আগেরটি সেঞ্চুরিটি ছিল গত জুলাইয়ে। সেবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অ্যান্টিগায় করেছিলেন ২০০ রান।

এর আগে ওপেনার মুরালি বিজয় ১০ এবং গৌতম গম্ভীর ২৯ রান করে বিদায় নেন। তিন নম্বরে নামা চেতস্বর পুজারার ব্যাট থেকে আসে ৪১ রান। চার নম্বরে নামা কোহলি করেন ২১১ রান। তার ৩৬৬ বলের ইনিংসে ছিল ২০টি বাউন্ডারি। আর ব্যক্তিগত ১৮৮ রানের মাথায় আউট হন রাহানে। পাঁচ নম্বরে নামা রাহানে তার ইনিংস সাজান ৩৮১ বলে ১৮টি চার আর ৪টি ছক্কার সাহায্যে। রাহানের সঙ্গে কোহলি গড়েছেন চতুর্থ উইকেটে ভারতের সবচেয়ে বড় জুটি (৩৬৫ রান)।

রোহিত শর্মা ৫১ এবং রবীন্দ্র জাদেজা ১৭ রান করে অপরাজিত থাকেন। এই সিরিজে রোহিত শর্মার এটি তৃতীয় হাফ-সেঞ্চুরি। দিনের খেলা ১১ ওভার বাকি থাকতেই ইনিংস ঘোষণা করে টিম ইন্ডিয়া। কিউইদের হয়ে দুটি করে উইকেট দখল করেন ট্রেন্ট বোল্ট এবং জিতান প্যাটেল। একটি উইকেট পান মিচেল স্যান্টনার।

ব্যাটিংয়ে নেমে কিউই ওপেনার মার্টিন গাপটিল ১৭ এবং টম ল্যাথাম ৬ রান করে অপরাজিত থাকেন। ভারতের থেকে সফরকারীরা এখনও ৫২৯ রান পিছিয়ে।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!