• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

কোহলির তুলনায় শচীন এগিয়ে: ইউসুফ


ক্রীড়া ডেস্ক জানুয়ারি ১৮, ২০১৭, ০৪:৩৫ পিএম
কোহলির তুলনায় শচীন এগিয়ে: ইউসুফ

ঢাকা: ভারতীয় ক্রিকেট ইতিহাসে সবচেয়ে প্রতিভাবান ক্রিকেটার হিসাবে বিবেচিত হয়ে থাকেন বিরাট কোহলি। তিনি এখন টিম ইন্ডিয়ার সব ফরম্যাটে অধিনায়ক। রয়েছেন দুর্দান্ত ফর্মে। অরপদিকে দেশটির সর্বকালের সেরা ক্রিকেটার হিসাবে বিবেচিত হন কিংবদন্তী ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার। সাম্প্রতিক সময়ে কোহলি এবং শচীনের মধ্যে তুলনা করা শুরু হয়েছে। সাবেক পাকিস্তানী ব্যাটসম্যান মোহাম্মদ ইউসুফ কোহলির তুলনায় শচীনকেই এগিয়ে রেখেছেন।

ইউসুফ বলেন, ‘আমি কোহলির থেকে কোন কিছু নিতে চাই না। তার মধ্যে অন্য ধরনের প্রতিভা রয়েছে যা সত্যিই বিরল। কিন্তু আমি সবদিক থেকেই টেন্ডুলকারকে এগিয়ে রাখবো। কারণ টেন্ডুলকার যে সময় খেলেছেন তখন তার প্রতিপক্ষ ছিল বিশ্বের সেরা সব স্পিনার ও পেসাররা। এখনকার দিনের খেলোয়াড়দের গুনগত মানের সাথে ৯০’র দশক কিংবা ২০১১ সাল পর্যন্ত খেলোয়াড়দের মিল খুঁজে পাওয়া যাবে না। ২০১১ সালের বিশ্বকাপে পরে খেলোয়াড়দের গুনগত মানের ঘাটতি দেখা গেছে। টেন্ডুলকার একজন বিশ্বমানের খেলোয়াড়। বিশ্বের শক্ত প্রতিপক্ষের বিপক্ষে সব ধরনের কন্ডিশনে সব ধরনের ফর্মেটে তার রান ও সেঞ্চুরির সংখ্যা বিবেচনা করলেই সব প্রমাণিত হবে। আমি টেন্ডুলকারের বিপক্ষে অনেক খেলেছি। অনেক বারই সে ম্যাচজয়ী ইনিংস খেলেছে। আমার মনে হয়না সে একই মানের বোলারদের মোকাবেলা কোহলি করেছে।

৪২ বছর বয়সী ইউসুফের ৯০ টেস্টে গড় ছিল ৫২.২৯ ও ২৮৮টি ওয়ানডেতে ৪১.৭১। অস্ট্রেলিয়ার বিপক্ষে পাকিস্তানের ৩-০তে টেস্ট সিরিজ পরাজয়ের সমালোচনা করে ইউসুফ বলেন, আমার দেখা মতে এত দূর্বল অস্ট্রেলিয়ান টেস্ট দল আর গঠিত হয়নি। শেষ দু’টি টেস্ট সহজেই ড্র হতে পারতো। কিন্তু আমাদের ব্যাটিং অর্ডার হঠাৎ করেই দারুনভাবে ভেঙ্গে পড়ে। অথচ দুই টেস্টে উইকেট ব্যাটিং সহায়ক ছিল। নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার পাঁচটি টেস্টেই ব্যাটসম্যানদের ব্যর্থতায় দলের পরাজয় নিশ্চিত হয়েছে।

ইউসুফ আরো মনে করেন টেস্ট অধিনায়ক হিসেবে মিসবাহ-উল-হকের এখন সড়ে দাঁড়ানোর সময় এসেছে। টেস্ট ও ওয়ানডেতে এখন নতুন মাইন্ডসেট দরকার। মিসবাহ ইতোমধ্যেই তার ক্যারিয়ার অনেক বেশি দীর্ঘায়িত করে ফেলেছে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!