• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

কোহলির সাফল্যের ‘বিরাট’ রহস্য আনুশকা!


ক্রীড়া ডেস্ক ফেব্রুয়ারি ১৭, ২০১৮, ০১:২৩ পিএম
কোহলির সাফল্যের ‘বিরাট’ রহস্য আনুশকা!

ঢাকা: সেঞ্চুরি করা যেন অভ্যাসে পরিনত হয়েছে বিরাট কোহলির। ব্যাট হাতে নামলেই রানের ফোয়ারা ছোটান ভারত অধিনায়ক।দক্ষিণ আফ্রিকা সফরে একের পর এক সাফল্যের নেপথ্যে নাকি স্ত্রী আনুশকা শর্মা। একথা স্বয়ং বিরাট কোহলিই বলেছেন। যতই ক্রিকেট লিখিয়েরা বলুন কোহলির একাগ্রতাই তাঁকে সাফল্যর চূড়ায় বসিয়েছে  কিংবা ওঁর দাপুটে মনোভাবের জন্য বিদেশের মাঠে এমন পারফরম্যান্স, কোহলি অন্য কথাই বলছেন। সদ্য বিবাহিত ভারত অধিনায়কের দাবি, সাফল্যের নেপথ্যে আনুশকা।

‘লেডি লাক’ কথাটা কোহলির বেলায় বরাবর নেতিবাচক হয়েই দেখা দিয়েছে। ভাগ্যের ফেরে আনুশকা মাঠে থাকা অবস্থায় বেশ কিছু গুরুত্বপূর্ণ ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে তিনি ভুল শট খেলে আউট হয়েছেন। সেই তালিকায় ২০১৫ বিশ্বকাপ সেমিফাইনাল থেকে দক্ষিণ আফ্রিকা সফর শুরুর প্রথম টেস্ট ম্যাচের প্রথম ইনিংসের আউট। ব্যর্থ হয়েছেন কোহলি, ভারতবাসীর রোষ গিয়ে পড়েছে আনুশকার ওপর। সেটা এক এক সময়ে এমন চরম জায়গায় পৌঁছায় যে রীতিমতো কোহলিকে মুখ খুলতে হয়েছে আনুশকাকে আড়াল করতে। অবশেষে দুঃসময় বুঝি কাটল বলিউড নায়িকার।

ওয়ান্ডারার্সে সিরিজের শেষ টেস্ট জেতার পর থেকেই ছবিটা বদলেছে। এই সিরিজে সাড়ে পাঁচশোর ওপর রান করে রেকর্ড বুকে নাম তুলে তিনিই সিরিজ সেরা। দুই ভারতীয় রিষ্ট স্পিনারের ভেল্কির পরেও স্বমহিমায় উজ্জ্বল কোহলি। ষষ্ঠ একদিনের ম্যাচ জিতে উঠে সবাই যখন বিশ্লেষণে বসেছেন কোহলির আফ্রিকান সাফারিতে এমন সাফল্যের রহস্য কোথায় লুকিয়ে, তখনই উত্তরের ডালি নিয়ে হাজির হয়েছে স্বয়ং কোহলি।

তিনি জানিয়েছেন, এ সবই আসলে আনুশকার কৃতিত্ব। ম্যাচের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে কোহলি বলেন, ‘মাঠের মধ্যে অনেকের কৃতিত্ব রয়েছে এই সাফল্যের জন্য, মাঠের বাইরেও কিছু মানুষের পাশে থাকা আমার সাফল্যের অন্যতম কারণ।’ 

এরপর রাখ-ঢাক না করে ভারতীয় এই অধিনায়ক স্পষ্ট করে বলেন, ‘এই কৃতিত্বে বেশির ভাগটাই আমার স্ত্রী’র। মাঠে আমার ব্যর্থতার জন্য মাঠের বাইরে ওকে অনেক অকারণ সমালোচনা শুনতে হয়েছে। কিন্তু ও আমার পাশে ছিল বলেই এই সাফল্য।’

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/এআই

Wordbridge School
Link copied!