• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

কোহলির ৩৫ তম সেঞ্চুরিতে ৫-১ করে সিরিজ জিতল ভারত


ক্রীড়া ডেস্ক ফেব্রুয়ারি ১৭, ২০১৮, ১১:০১ এএম
কোহলির ৩৫ তম সেঞ্চুরিতে ৫-১ করে সিরিজ জিতল ভারত

ঢাকা: ব্যাট হাতে নামলেই সেঞ্চুরি করছেন। ছয় ম্যাচের ওয়ানডে সিরিজে বিরাট কোহলি সেঞ্চুরি করেছেন তিনটি। একটিতে ফিফটি প্লাস ইনিংস। সবশেষ ম্যাচেও সেঞ্চুরি তুলে নিয়েছেন। এটি কোহলির ৩৫ নম্বর সেঞ্চুরি। যেভাবে তিনি সেঞ্চুরি করছেন তাতে শচীন টেন্ডুলকারের ৪৯ সেঞ্চুরি খুব বেশি দূরে নয়। শুধু তাই নয়, ক্রিকেটমহলের ধারণা ব্যাটিংয়ের যাবতীয় রেকর্ড ভেঙে ফেলবেন কোহলি। 

সুপারস্পোর্ট পার্কে বিরাট কোহলির দুরন্ত সেঞ্চুরির সুবাদে সিরিজের শেষ ওয়ানডে ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৮ উইকেটে হারিয়েছে ভারত। ঐতিহাসিক সিরিজ জয় নিশ্চিত হয়েছিল পোর্ট এলিজাবেথেই। নিয়ম রক্ষার শেষ ওয়ানডে ম্যাচে দক্ষিণ আফ্রিকা মাঠে নেমেছিল হৃত সম্মান পুনরুদ্ধারের লক্ষ্যে। দিনের শেষে প্রোটিয়াদের লজ্জা বাড়ল বৈ কমেনি।

এদিন কোহলি টসে জিতে প্রথমে ব্যাট করতে পাঠিয়েছিল দক্ষিণ আফ্রিকাকে। ভারতীয় বোলারদের মিলিত আক্রমণে ৪৬.৫ ওভারে প্রোটিয়া ইনিংস গুটিয়ে যায় ২০৪ রানে। দলের হয়ে সর্বোচ্চ ৫৪ রান করেন জোন্ডো। এছাড়া ফেলুকাওয়ো ৩৪, ডি ভিলিয়ার্স ৩০ ও মার্করাম ২৪ রান করেন। সিরিজে প্রথমবার মাঠে নেমে ৪ উইকেট দখল করেন শার্দুল ঠাকুর। বুমরাহ ও চাহাল নেন দু’টি করে উইকেট। একটি করে উইকেট পেয়েছেন পান্ডিয়া ও কুলদীপ।

জবাবে ব্যাট করতে নেমে ভারত ৩২.১ ওভারে ২ উইকেটে ২০৬ রান তুলে জয় নিশ্চিত করে। রোহিত শর্মা ১৫ ও শিখর ধাওয়ান ১৮ রান করে আউট হন। কোহলি ক্যারিয়ারে ৩৫ নম্বর সেঞ্চুরি পূর্ণ করেন। তিনি অপরাজিত থাকেন ১২৯ রানে। ৯৬ বলের ইনিংসে কোহলি ১৯টি চার ও দুটি ছক্কা মেরেছেন। রাহানে অপরাজিত থাকেন ৩৪ রানে। প্রোটিয়াদের হয়ে দুটি উইকেটই নিয়েছেন লুঙ্গি এনগিদি।

সেঞ্চুরিয়নের জয়ের সুবাদে ভারত সিরিজ জয়ের ব্যবধান বাড়িয়ে ৫-১ করে। অধিনায়োকচিত সেঞ্চুরির বদৌলতে ম্যাচ সেরা হন  কোহলি। প্রথম ব্যাটসম্যান হিসেবে ৬ ম্যাচের ওয়ানডে সিরিজে পাঁচশো রানের গণ্ডি পার করা কোহলিই সিরিজ সেরার পুরস্কার হাতে তুলেছেন।

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/এআই

Wordbridge School
Link copied!