• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ক্রিকেট নয়, সাকিবের পছন্দ ফুটবল!


ক্রীড়া প্রতিবেদক এপ্রিল ৩০, ২০১৭, ০৫:৩৫ পিএম
ক্রিকেট নয়, সাকিবের পছন্দ ফুটবল!

ঢাকা: ক্রিকেট বোঝেন অথচ সাকিব আল হাসানকে চেনেন না, এমন লোককে বোধহয় খুজে খুজে পাওয়া কঠিনই হবে। কেন না সব ফরম্যাটে তিনিই বিশ্বসেরা অলরাউন্ডার। বিশ্বের সব দেশের ঘরোয়া প্রিমিয়ার লিগে অংশ নিয়ে থাকেন। বাংলাদেশ টি-টোয়েন্টি দলের অধিনায়কও। তবে ব্যাটে-বলে বিশ্ব মাতানো এই ক্রিকেটার কিন্তু চেয়েছিলেন ফুটবলার হতে।  

মনগড়া কোনো কথা নয়, সত্যি তাই এক সময় ফুটবলই ছিল সাকিবের নিত্যসঙ্গী, ফুটবলেই বসতি! এমনকি রাতে ঘুমাতেও যেতেন ফুটবল কোলে নিয়ে। পড়ার টেবিল, বিছানার পাশে, সব জায়গাতেই চোখের সামনে অন্তত একটি বল তার চাই-ই-চাই। বল না হলে তার পড়া, খাওয়া এবং ঘুমের কোনোটাই যেন পূর্ণতা পায়না।

সম্প্রতি বিষয়টি নিজেই স্বীকার করলেন সাকিব আল হাসান। বিখ্যাত ধারাভাষ্যকার ও ক্রিকেট বিশ্লেষক হারশা ভোগলের সাথে আলাপকালে তিনি বলেন, আমি আসলে একজন ফুটবলার হতে চেয়েছিলাম। এটা আমাদের বংশগত বলা যায়, আমার বাবা বিভাগীয় দলের হয়ে ফুটবল খেলতেন।

সাকিব বলেন, আমার চাচাতো ভাই জাতীয় দলের ফুটবল খেলোয়াড় ছিলেন। সত্যি কথা বলতে আমি ক্রিকেট থেকে ফুটবল বেশি পছন্দ করি। এটা বোঝানোর ভাষা নেই আমার। আমি হাঁটা শুরু করা থেকেই ফুটবল আমার পায়ে ছিল। আমার বাবা নিয়মিত মাঠে নিয়ে যেতেন আমাকে। এর পর থেকেই ফুটবল আমার পছন্দের খেলা।

উপমহাদেশে ফুটবলের তুলনায় ক্রিকেট বেশি জনপ্রিয়। বিশ্বসেরা অলরাউন্ডারের ফুটবল প্রিতি দেখে সাকিবকে বাংলাদেশ ফুটবল লিগ চালু হলে দল কিনবেন কিনা এমন প্রশ্নে বিশ্বসেরা অলরাউন্ডার বলেন বলেন, (হাঁসি) হ্যা; হতে পারে। অসম্ভব কিছু না।

উল্লেখ্য, সাকিব আল হাসানের ফুটবল প্রেম নতুন কিছু নয়। এই বিশ্ব সেরা অলরাউন্ডারের বাবা খন্দকার মাশরুর রেজা খুলনা বিভাগের হয়ে খেলতেন। একই পরিবারের ছেলে ও সাকিবের চাচাতো ভাই মেহেদি হাসান উজ্জ্বল, জাতীয় দলে খেলা ফুটবলার ছিলেন। এরকম ফুটবল পাগল পরিবারে বড় হওয়া ছেলে সাকিবের ফুটবলের প্রতি আলাদা টান থাকবে সেটাই স্বাভাবিক। এমনকি যেই ক্রিকেট সাকিবকে এত খ্যাতি দিয়েছে, সেই ক্রিকেটের চেয়েও সাকিবের পছন্দ ফুটবল।

অথচ বর্তমানের সাকিব হয়ে উঠেছেন ধারাবাহিক নৈপুণ্যে ক্রিকেট দুনিয়ার আলোচিত ব্যক্তিত্ব। দেশ-বিদেশের ক্রিকেট বিশ্লেষকদের আলোচনায় নিয়মিতই উঠে আসে তার নাম। লাল-সবুজদের গৌরবের চরিত্র। ব্যাট-প্যাড তুলে রাখার আগে নিশ্চিতভাবেই পৌঁছে যাবেন আরো অনেক অজানা শিখরে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!