• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ক্রিকেটে ডাবল সেঞ্চুরির ইতিহাস


ক্রীড়া ডেস্ক জুলাই ২২, ২০১৮, ০৩:১৩ পিএম
ক্রিকেটে ডাবল সেঞ্চুরির ইতিহাস

ঢাকা : ক্রিকেটের ক্ষুদ্র সংস্করণ টি-টোয়েন্টি চালু হয়েছে এক যুগ। এই সময়ে ওয়ানডে ক্রিকেটের তালিকায় যোগ হয়েছে ১৯টি ৪০০-এর বেশি দলীয় রানের ইনিংস। সমর্থকদের বিনোদন দিয়ে এই সময়ে ৮টি ব্যাক্তিগত ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন ব্যাটসম্যানরা।

বোঝাই যাচ্ছে, টি-টোয়েন্টির বদৌলতে আগ্রসী হয়েছেন ব্যাটসম্যানরা। সবশেষ জিম্বাবুয়ের বিপক্ষে পাকিস্তানের ব্যাটসম্যান ফখর জামানের ডাবল সেঞ্চুরি তারই এক উদাহরণ।

ক্রিকেটের ইতিহাস অনেক সমৃদ্ধ। প্রচল হয় টেস্ট ক্রিকেটের মধ্যে দিয়ে। প্রথম আন্তর্জাতিক ওয়ানডে ১৯৭১ সালে। আর ২০০৬ সালে জন্ম হয় বর্তমান ক্রিকেটের সবচেয়ে ক্ষুদ্র সংস্করণ টি-টোয়েন্টির। এই ফরশ্যাট যুক্ত হওয়ার পর ক্রিকেটের বিনোদনে আসে ভিন্ন মাত্রা। ক্ল্যাসিক ছেড়ে আগ্রাসী ব্যাটিং করতে মনযোগী হয় ব্যাটসম্যানরা।

ওয়ানডে ক্রিকেটের ২৬ বয়সে বয়সে এমন এক রেকর্ড করেন পাকিস্তানের ব্যাটসম্যন সাঈদ আনোয়ার। সেই রেকর্ড স্থায়ী হয়েছিল এক যুগ। তবে, ২০০৯ সালে সেই রেকর্ডে ভাগ বসান জিম্বাবুয়ের ব্যাটসম্যান চালর্স কভেন্ট্রি।

এর ছয় মাস পর সেই রেকর্ড ভেঙ্গে নতুন রেকর্ডের জন্ম দেন ক্রিকেট কিংবদন্তি শচীন টেন্ডুলকার। ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে করেন ডাবল সেঞ্চুরি।

কিংবদন্তি শচিনের সেই রেকর্ড ১০ মাস স্থায়ী হয়। তার সতীর্থ বিরেন্দ্র শেওয়াগ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে করেন আরো ১৯ রান বেশি। বছর খানেক পর ভারতের আরেক মারকুটে ব্যাটসম্যান রোহিত শর্মাও ডাবল সেঞ্চুরি হাঁকান।

রোহিত আরো এক বছর পর নিজেই ভাঙলেন সব রেকর্ড। কোলকাতায় শ্রীলঙ্কার বিপক্ষে খেললে ২৬৪ রানের বিংধ্বসী ইনিংস। কে জানে! এরপর অবশ্য ডাবল সেঞ্চুরি দেখা যাচ্ছে অনেকটা নিয়মিতভাবেই।

২০১৫ সালে নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২৩৭ রান এখন দ্বিতীয় সর্বোচ্চ। বাদ পড়েননি ক্রিস গেইলও। একই বছর এই ক্যারিবিয়ান দানব জিম্বাবুয়ের বিপক্ষে খেলেছেন ২১৫ রানের ইনিংস।

রোহিতের আরো একটি সেঞ্চুরি আছে ২০১৭-এর শেষদিকে। আর সবশেষ জিম্বাবুয়ের বিপক্ষে চলতি সিরিজের চতুর্থ ম্যাচে ডাবল সেঞ্চুরি পেয়েছেন পাকিস্তানি ব্যাটসম্যানও। ওপেনার ফখর জামান খেলেছেন ২১০ রানের অনবদ্য ইনিংস।

অনেক ক্রিকেট বিশ্লেষকের মতে, টি-টোয়েন্টির আগ্রাসনে ব্যাটনম্যানরা রানের প্রতি ছুঁটতে আগ্রাসী হয়ে উঠায় এমন সব রেকর্ড হচ্ছে নিয়মিতই।

সোনালীনিউজ/জেডআরসি/এমটিআই/জেডআই

Wordbridge School
Link copied!