• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ক্রোয়েশিয়া বিশ্বকাপ খেলে, আমরা হিন্দু-মুসলমান খেলি : হরভজন


ক্রীড়া ডেস্ক জুলাই ১৭, ২০১৮, ১২:৫৪ পিএম
ক্রোয়েশিয়া বিশ্বকাপ খেলে, আমরা হিন্দু-মুসলমান খেলি : হরভজন

ঢাকা : ভারতে হিন্দু-মুসলিম দ্বন্দ্ব সবসময় লেগেই থাকে। যা নিয়ে যারপনারই ক্ষুব্ধ ভারতের তারকা স্পিনার হরভজন সিং। বিশ্বকাপ ফুটবলে ফাইনাল খেলেছে ফ্রান্স-ক্রোয়েশিয়া। এ নিয়ে নিজের ক্ষোভের কথা জানিয়েছেন হরভজন। জি নিউজের প্রতিবেদনে জানানো হয়েছে, টুইটার ব্যবহার করে তিনি নিজের ক্ষুব্ধ মনোভাব তুলে ধরেছেন।

বিশ্বকাপে ফাইনালে ৪-২ গোলে জয় পায় ফ্রান্স। কিন্তু যারা ম্যাচটি দেখেছেন তারা নিশ্চয় জানেন ম্যাচে কতটা ভালো খেলেছে ক্রোয়েশিয়া। ক্রোটদের বিপক্ষে তিনটি গোল ছিল দারুন হতাশার। ফ্রান্সের সঙ্গে সমানতালে লড়ে রানার্সআপ হয় ক্রোয়েশিয়া।

ইউরোপের এই দেশের জনসংখ্যা ৫০ লাখের কাছাকাছি। ভারতের অনেক রাজ্যে এর চেয়ে অনেক বেশি জনসংখ্যা রয়েছে। ভারতের চেয়ে অনেক ছোটও ক্রোয়েশিয়া। ভারতের জনসংখ্যা ১৩০ কোটি ছাড়িয়ে গেছে।

ক্রোয়েশিয়া চ্যাম্পিয়ন হতে না পারলেও ফুটবল দুনিয়ার মন জিতে নিয়েছে। তাদের ফুটবল শৈলিতে মুগ্ধ গোটা বিশ্ব। এখানেই হরভজনের আফসোস। তিনি ক্ষুব্ধ হয়ে লিখেছেন, ‘৫০ লাখের জনসংখ্যার একটা দেশ ক্রোয়েশিয়া বিশ্বকাপ ফাইনাল খেলছে। আর আমরা ১৩৫ কোটির দেশ হিন্দু-মুসলমান খেলছি।’

ভারতের মানুষ যে ধর্মান্ধ সেটি জানেন হরভজন। তিনি দেশবাসিকে এই মনোভাব বদলানোর আহবান জানান। হিন্দিতে হরভজন লিখেছেন,‘ সোচ বদলো, দেশ বদলেগা।’ অর্থ হলো, ‘ভাবনা বদলাও, তাহলে দেশ বদলাবে।’

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

Wordbridge School
Link copied!