• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ক্রোয়েশিয়াকে চমকে দিতে তৈরি নাইজেরিয়া


ক্রীড়া ডেস্ক জুন ১৬, ২০১৮, ০৭:৩০ পিএম
ক্রোয়েশিয়াকে চমকে দিতে তৈরি নাইজেরিয়া

ঢাকা: বিশ্বকাপ ফুটবলে কোনও দলই কম যায় না। এখানে ছোট বড় বাছ-বিচার করাটা মুশকিল। বিশ্বকাপে এমন উদাহরণ বহু রয়েছে যে বড় দলগুলোর পচা শামুকে পা কাটার। তাই কোনও দলকেই হালকাভাবে নেওয়ার অবকাশ নেই। ক্রোয়েশিয়া-নাইজেরিয়া ম্যাচে শক্তিমত্তায় ক্রোয়েটরাই এগিয়ে। কিন্তু নাইজেরিয়াও নিয়মিতই বিশ্বকাপ খেলে আসছে। সুতরাং তাদেরও ছোট করে দেখার কিছু নেই। বাংলাদেশ সময় ক্রোয়েশিয়া-নাইজেরিয়া ম্যাচটি শুরু হবে শনিবার রাত ১টায়।

বিশ্বকাপে ক্রোয়েশিয়ার সর্বোচ্চ সাফল্য সেমিফাইনালে ওঠা।  আর নাইজেরিয়া আফ্রিকার বড় শক্তি। ১৯৯৮   বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে জার্মানিকে হারিয়ে চমকে দিয়েছিলেন ক্রোয়েশিয়া। এ বারের দলের বৈশিষ্ট্য আক্রমণে এক ঝাঁক প্রতিভা। পাশাপাশি নাইজিরীয়দের মধ্যে অনেকেই নিয়মিত খেলেন ইংলিশ প্রিমিয়ার লিগে। যদিও শেষ বারোটি বিশ্বকাপে তারা মাত্র একটি ম্যাচ জিতেছে।

শনিবারের এই ম্যাচ হবে রাশিয়ার অরণ্যাঞ্চল বেষ্টিত কালিনিনগ্রাদে। এই ম্যাচ আবার রাশিয়ার বিশ্বকাপ সংগঠকদের কাছেও বড় পরীক্ষা। এত দিন ধরে লেখা হচ্ছে রাশিয়া বিশ্বকাপ বর্ণবিদ্বেষে আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রবল। রুশ সরকার অবশ্য সব দিক দিয়ে চেষ্টা করছে নিজেদের কলঙ্কমুক্ত রাখতে। তারই একটা বড় পরীক্ষা আয়োজকদের দিতে হবে শনিবারের ম্যাচে।

ফিফা এরই মাঝে বলে দিয়েছে, কোনওভাবে দর্শকদের মধ্যে থেকে বর্ণবিদ্বেষমূলক আচরণ লক্ষ্য করা গেলে দরকার হলে ম্যাচও থামিয়ে দেওয়া হতে পারে। নাইজেরিয়ার ডাচ জাত ডিফেন্ডার উইল ট্রুস্ট একং বলে দিয়েছেন, তাঁদের দলের কোনও ফুটবলারের প্রতি বর্ণবিদ্বেষী আচরণ করা হলে সঙ্গে সঙ্গে তাঁরা রেফারির কাছে গিয়ে প্রতিবাদ জানাবেন।

ক্রোয়েশিয়া দলে রয়েছেন বিশ্বমানের প্রতিভারা। রিয়াল মাদ্রিদের লুকা মডরিচ, বার্সেলোনার ইভান রাকিতিচ, জুভেন্টাসের মারিয়ো মানজুকিচ। ক্রোয়েশিয় অবশ্য ব্রাজিলের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে ০-২ গোলে হেরেছে। অন্য প্রস্তুতি ম্যাচে তারা সেনেগালকে ২-১ গোলে হারিয়েছে।

নাইজেরিয়াও দুটি প্রস্তুতি ম্যাচের দুটিতেই হেরেছে। এই দলটির জার্মান কোচ গারনট রুরের সব চেয়ে বড় চিন্তা আক্রমণ নিয়ে। দল গড়ার সময় খুব ভালো স্ট্রাইকার তিনি পাননি বলে দাবি করেছেন এই কোচ। তবে তারুণ্য তাঁর দলের শক্তি। কারণ এই বিশ্বকাপের সব চেয়ে কমবয়সীদের দল নাইজেরিয়া। সঙ্গে তারকাও আছেন। আর্সেনালের অ্যালেক্স ইয়োবি, লেস্টারের উইলফ্রেড এনডিডি, চেলসির ভেক্টর মোজেস অন্যতম।

নক আউটে খেলা নিশ্চিত করতে দু’দলই শনিবার জয়ের জন্য ঝাঁপাবে। কারণ এই দুই দেশকেই গ্রুপে লিওনেল মেসির আর্জেন্টিনার বিরুদ্ধে খেলতে হবে।

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!