• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ক্লাস-পরীক্ষা বর্জনে শিক্ষার্থী ফাঁকা রাবির ৪ বিভাগ


আবু সাঈদ সজল, রাবি প্রতিনিধি জুলাই ১২, ২০১৮, ০৭:৫১ পিএম
ক্লাস-পরীক্ষা বর্জনে শিক্ষার্থী ফাঁকা রাবির ৪ বিভাগ

রাবি : কোটা সংস্কার নিয়ে প্রধানমন্ত্রীর গঠিত কমিটির সিদ্ধান্তের দিকে চেয়ে আছে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। কেন্দ্রীয় কমিটির ঘোষণার প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের ৪টি বিভাগে ক্লাস পরীক্ষা বর্জন অব্যাহত রেখেছে শিক্ষার্থীরা। তবে এই মুহূর্তে মাঠে নামার কোনো কর্মসূচি হাতে নেয়া হয়নি বলে জানিয়েছেন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের রাবি শাখার যুগ্ম আহবায়ক মোরশেদুল আলম।

মোরশেদুল বলেন, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আমরা অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ক্লাস পরীক্ষা বর্জন করেছি।

এদিকে তিনি আরো জানান, কোটা সংস্কার বা বাতিলের বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের নেতৃত্বে সাত সদস্যের একটি কমিটি গঠন করেছে সরকার। কিন্তু সেই কমিটি কবে নাগাদ এই সমস্যার সমাধান করা হবে প্রজ্ঞাপন ঘোষণার মধ্য দিয়ে তা এখনো স্পষ্টভাবে না জানানোর ফলে আন্দোলনের বিষয়ে আমরা একটু দোটানার মধ্যে আছে। তবে মন্ত্রিপরিষদের এই কমিটির কোনো প্রকার ঘোষণা না আসা পর্যন্ত আপাতত মাঠে নামার চিন্তা-ভাবনা নেই।

অনুসন্ধানে দেখা গেছে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৪টি বিভাগের শিক্ষার্থীরা ক্লাস পরীক্ষা বর্জন করেছে। এর মধ্যে পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত, এবং দর্শন বিভাগ। কেন্দ্রীয় কমিটির কর্মসূচির অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্লাস পরীক্ষা বর্জন করলেও অধিকাংশ বিভাগেই ক্লাস পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

রসায়ন বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী রফিকুল ইসলাম বলেন, কোটা সংস্কার নিয়ে চলমান আন্দোলনে প্রথম থেকেই সমর্থন করছি। আন্দোলনেও স্বত:স্ফূর্তভাবে অংশ নিয়েছি। যৌক্তিক এই আন্দোলনের কাঙ্খিত প্রজ্ঞাপন জারি না হওয়া পর্যন্ত ক্লাস পরীক্ষা বর্জনের মাধ্যমে আমাদের নিরব আন্দোলন চলতেই থাকবে।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক পদার্থবিজ্ঞান বিভাগের কয়েকজন শিক্ষার্থী বলেন, এক সময় ছাত্রলীগ কোটা সংস্কার আন্দোলনে নীরবে সমর্থন করলেও বর্তমানে প্রকাশ্যে বিরোধীতে শুধু করছে না বরং আন্দোলনকারীদের ওপর শারীরিক এবং মানসিকভাবে নির্যাতন করছে। আর সেই জন্য আমরা এখন নীরবে ক্লাস পরিক্ষা বর্জন করে আন্দোলন করে যাচ্ছি।

দর্শন বিভাগের সভাপতি অধ্যাপক ড. আসাদুজ্জামান বলেন, ‘কোটা সংস্কার আন্দোলনের জন্য আমার বিভাগের শিক্ষার্থীরা ক্লাস পরীক্ষা বর্জন করেছে, এটা তাদের সিদ্ধান্ত। কিন্তু আমরা ক্লাসে একজন ছাত্রও উপস্থিত থাকলেও নিয়মিতভাবে ক্লাস এবং পরীক্ষা চালিয়ে যাব।’

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান বলেন, ‘আমার বিভাগীইতো গণিত। শিক্ষকদের নিয়ে একটা অনুষ্ঠান ছিল এর জন্য ক্লাস হয়নি। অন্যান্য বিভাগের বিষয়ে আমার জানা নাই। আমি খোঁজ নিয়ে দেখছি।’

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!