• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ক্ষতিকারক এই ফ্যাব্রিকগুলো কম ব্যবহারই শরীরের জন্য ভালো


লাইফস্টাইল ডেস্ক জুলাই ৪, ২০১৭, ০২:০৩ পিএম
ক্ষতিকারক এই ফ্যাব্রিকগুলো কম ব্যবহারই শরীরের জন্য ভালো

ঢাকা : ক্ষতিকারক এই ফ্যাব্রিকগুলো যত কম ব্যবহার করা যায় শরীরের জন্য ততই ভালো। এখন চলছে বর্ষা মৌসুম। এই সময়ে কেউ ভালো পোশাকগুলো নষ্ট করতে চান না। সুতি বা সিল্কের মতো ফ্র্যাব্রিকগুলোর বদলে এই সময় কাজে আসে রেয়ন, নাইলনের মতো সিন্থেটিক মেটিরিয়ালের পোশাকগুলো। যা খুব তাড়াতাড়ি পানি শুষে নিতে পারে। তাই মেঘলা আকাশের ভ্যাপসা গরমে যেমন শরীর ঘেমে যাতে কষ্ট হয় না, ঠিক তেমনই বৃষ্টিতে ভিজলেও যাতে তাড়াতাড়ি শুকিয়ে যায়। তবে এই সব ফ্যাব্রিকগুলো সুবিধাজনক হলেও অনেক সময় তা শরীরের পক্ষে ক্ষতিকারক হয়। জেনে নিন, কোন ফ্র্যাব্রিকগুলো যত কম ব্যবহার করা যায় শরীরের ততই ভালো। যেমন-

রেয়ন: রিসাইকেল্‌ড উল পাল্প থেকে তৈরি হয় রেয়ন। এই মেটিরিয়াল যাতে বেশিদিন চলে ও বার বার কাচলেও নষ্ট না হয় তাই কার্বন ডিসালফাইড, সালফিউরিক অ্যাসিড, ক্লোরিন ও কস্টিক সোডার মতো পদার্থ ব্যবহার করেন প্রস্তুতকারকরা। যেসব উপাদান শরীরের সংস্পর্শে করলে এলে ঘুম কম হয়, মাথা যন্ত্রণা, এমনকি বমির মতো সমস্যা দেখা দিতে পারে।

পলিয়েস্টার: যখন জামা-কাপড় কিনবেন তখন অবশ্যই লেবেল ভালো করে পড়ে নিবেন। দেখবেন বেশির ভাগ পোশাকেই পলিয়েস্টার থাকে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন পরিয়েস্টার শরীরের জন্য সবচেয়ে বেশি ক্ষতিকারক ফ্যাব্রিক। ডাইহাইড্রিক অ্যালকোহল ও টেরেপথ্যালিত অ্যাসিডের সিন্থেটিক পলিমার থেকে পলিয়েস্টার তৈরি হয়। ইঁদুরের উপর পরীক্ষায় গবেষকরা দেখেছেন পলিয়েস্টার ত্বকের সংস্পর্শে এলে টিউমার, ফুসফুসের ক্যানসার ছাড়াও আরও বিভিন্ন জায়গায় ক্যানসার ছড়িয়ে পড়তে পারে।

যদিও খেলা বা ওয়ার্কআউট সেশনের জন্য সবচেয়ে বেশি ব্যবহৃত হয় মেটিরিয়াল পলিয়েস্টার। কারণ সুতির পোশাক ঘাম শুষে নিতে পারে না। তাই মাথায় রাখুন ওয়ার্কআউটের সময় পলিয়েস্টার পরলেও একটানা বেশিক্ষণ পলিয়েস্টার পরে থাকা উচিত নয়।

অ্যাক্রাইলিক: এই ফ্যাব্রিকে থাকে পলিক্রিলোনাইট্রিলস। এর থেকে শরীরে বিভিন্ন ধরনের ক্যানসার হতে পারে। বিশেষ করে অ্যাক্রাইলিক ব্যবহার করলে নারীদের ব্রেস্ট ক্যানসারের ঝুঁকি থাকে। ২০১০ সালের একটি গবেষণা বলছে যে নারীরা খুব বেশি অ্যাক্রাইলিকের মতো সিন্থেটিক ফাইবার ব্যবহার করেন তাদের পোমেনোপজাল ব্রেস্ট ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেক বেড়ে যায়। অ্যাক্রাইলিক ফ্র্যাব্রিক তৈরির জন্য যেহেতু অ্যাক্রাইলিক অ্যাসিড, মিথাক্রিলিক অ্যাসিড বা অ্যাক্রিলোনাইট্রাইলের মতো রাসায়নিক ব্যবহার করা হয়, তাই এই ফ্যাব্রিক শুধু ত্বকের জন্য নয়, পরিবেশের জন্যও সবচেয়ে বেশি ক্ষতিকারক।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!