• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ক্ষতিপূরণ দাবিতে ডকইয়ার্ড শ্রমিকদের মানববন্ধন


বাগেরহাট প্রতিনিধি জানুয়ারি ১৫, ২০১৮, ০৯:০৪ পিএম
ক্ষতিপূরণ দাবিতে ডকইয়ার্ড শ্রমিকদের মানববন্ধন

বাগেরহাট: জেলার শরণখোলা উপজেলায় বেড়িবাঁধ নির্মাণের কারণে বন্ধ হওয়ার পথে দুটি ডকইয়ার্ডের শ্রমিকরা ক্ষতিপূরণ ও পুর্নবাসনের দাবিতে মানববন্ধন ও সমাবেশ করেছে।

সোমবার (১৫ জানুয়ারি) বেলা ১১টায় উপজেলা সদর রায়েন্দা বাজার পূর্বমাথায় বলেশ্বর নদের মোহনায় অবস্থিত ডকইয়ার্ড চত্বরে ডকইয়ার্ড শ্রমিক সমিতির ব্যানারে এ মানববন্ধন কর্মসূচী পালিত হয়।

মানববন্ধন শেষে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য দেন, শ্রমিক সমিতির সভাপতি মো. লিখন মোল্লা, সহ-সভাপতি লুৎফর হাওলাদার, সাধারণ সম্পাদক তহিদুল ফকির ও প্রচার সম্পাদক মো. কালাম হাওলাদার।

বক্তারা বলেন, ডকইয়ার্ড দুটি বন্ধ হলে আমাদের পরিবার নিয়ে না খেয়ে মরতে হবে। তাই সরকারের কাছে ক্ষতিপূরণ ও পুর্নবাসনের দাবি জানাই। তাছাড়া এলাকার অর্থনৈতিক অবস্থা ও পেশাজীবীদের ব্যবসার কথা বিবেচনা করে ডকইয়ার্ড দুটি অন্যত্র স্থানান্তর করারও দাবি জানান শ্রমিকরা।

উল্লেখ্য, বঙ্গোপসাগর ও সুন্দরবনের ওপর নির্ভরশীল পেশাজীবীদের নৌকা-ট্রলার তৈরি ও মেরামতের জন্য আশির দশকে শরণখোলা উপজেলা সদর রায়েন্দা বাজার পূর্বমাথায় বলেশ্বর নদরে মোহনায় মনিরুজ্জামান বাদল ও ফকির নামে দুটি ডকইয়ার্ড গড়ে ওঠে। কিন্তু প্রতিষ্ঠান দুটির জমি বিশ্ব ব্যাংকের অর্থায়নে নির্মিত বেড়িবাঁধের আওতাভুক্ত হয়ে পড়ে।

কিছুদিনের মধ্যেই ডকইয়ার্ড এলাকায় বেড়িবাঁধের কাজ শুরু হবে। এ কারণে ডকইয়ার্ড দুটি বন্ধ হয়ে যাবে, কাজ হারিয়ে বেকার হয়ে পড়বে ওই প্রতিষ্ঠান দুটির শতাধিক শ্রমিক। ফলে ওই ডকইয়ার্ডের শ্রমিকরা তাদের কর্মসংস্থান, পুর্নবাসন ও ক্ষতিপূরণের দাবিতে আন্দোলনে নেমেছ।

পরে শ্রমিকদে পক্ষ থেকে গণস্বাক্ষরিত একটি আবেদন শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা লিংকন বিশ্বাস বরাবর প্রেরণ করা হয়।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!