• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
শিশু জিহাদের মৃত্যু

ক্ষতিপূরণের টাকা চেয়ে আইনি নোটিশ


আদালত প্রতিবেদক জানুয়ারি ২৪, ২০১৮, ০১:১৮ পিএম
ক্ষতিপূরণের টাকা চেয়ে আইনি নোটিশ

ঢাকা : আদালতের নির্দেশ থাকা সত্ত্বেও ক্ষতিপূরণের ২০ লাখ টাকা পরিশোধ না করায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আইনি নোটিশ পাঠিয়েছে পরিত্যক্ত নলক‚পের পাইপে পড়ে মর্মান্তিক মৃত্যুর শিকার শিশু জিহাদের পরিবার।

সোমবার (২২ জানুয়ারি) এ আইনি নোটিশ পাঠানো হয়েছে বলে গতকাল মঙ্গলবার গণমাধ্যমকে জানান জিহাদের পরিবারের পক্ষে রিটকারী আইনজীবী ব্যারিস্টার আবদুল হালিম।

তিনি বলেন, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক আমজাদ হোসেন, ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহম্মদ খান এবং ফায়ার সার্ভিসের পরিচালক মেজর একেএম শাকিল নেওয়াজকে নোটিশটি পাঠানো হয়। আগামী ১৪ দিনের মধ্যে ক্ষতিপূরণের অর্থ না দিলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে মামলা করা হবে।

শিশু জিহাদের পরিবারকে ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে ২০১৬ সালের ১৮ ফেব্রুয়ারি নির্দেশ দেন হাইকোর্ট। গত বছর ৯ অক্টোবর এ মামলার পূর্ণাঙ্গ রায় প্রকাশ হয়। পূর্ণাঙ্গ রায় প্রকাশের ৯০ দিনের মধ্যে রেলওয়েকে ১০ লাখ টাকা ও ফায়ার সার্ভিস কর্তৃপক্ষকে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ বাবদ পরিশোধের নির্দেশ রয়েছে রায়ে। কিন্তু নির্দেশিত সময় পেরিয়ে গেলেও জিহাদের পরিবারকে ক্ষতিপূরণের অর্থ বুঝিয়ে দেয়নি কর্তৃপক্ষ।

২০১৪ সালের ২৬ ডিসেম্বর শাহজাহানপুর রেলওয়ে কলোনিতে একটি পরিত্যক্ত নলক‚পের খোলা পাইপে পড়ে মারা যায় চার বছরের শিশু জিহাদ। ফায়ার সার্ভিস পাইপ থেকে তাকে উদ্ধার করতে ব্যর্থ হলে কিছু যুবকের চেষ্টায় উদ্ধার চেষ্টা সফল হয়; কিন্তু ততক্ষণে মারা যায় সে।

জিহাদ মৃত্যুর ঘটনায় চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশন চেয়ারম্যান ব্যারিস্টার আবদুল হালিম হাইকোর্টে রিট করেন। রিটের প্রাথমিক শুনানি শেষে ক্ষতিপূরণের ব্যাপারে রুল জারি করেন হাইকোর্ট। এই রুলের চূড়ান্ত শুনানি শেষে হাইকোর্ট শিশু জিহাদের পরিবারকে ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!