• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ক্ষমতার অপব্যবহার করে ২৭০ কোটি ডলার জরিমানা গুণছে গুগল


প্রযুক্তি ডেস্ক জুন ২৭, ২০১৭, ০৬:২০ পিএম
ক্ষমতার অপব্যবহার করে ২৭০ কোটি ডলার জরিমানা গুণছে গুগল

ঢাকা : ২৭০ কোটি ডলার জরিমানা গুণতে হচ্ছে বিশ্বের অন্যতম বৃহৎ ইন্টারনেট কোম্পানি গুগলকে। ক্ষমতার অপব্যবহারের দায়ে ইউরোপিয়ান কমিশন তাদের এ জরিমানা করেছে। এ ধরনের অপরাধে এর আগে কোনো কোম্পানিকে এতো বেশি জরিমানা গুণতে হয়নি। 

অভিযোগ, ইন্টারনেটে কোনো জিনিস কিনতে গেলেই ‘গুগল শপিং’ নামের একটি সার্ভিস তাদের নিজেদের পছন্দমতো তৈরি করা তালিকাকে সবার আগে ক্রেতার সামনে তুলে ধরছে। আর এ জন্যই মানুষ সেবাটি বেশি ব্যবহার করছে। কোনো পণ্য খুঁজলেই সে সব জিনিসের ছবি, দাম, কোন দোকানে তা পাওয়া যায়, ক্রেতারা কোনটাকে সবচেয়ে বেশি পছন্দ করেন তার তুলনামূলক স্কোর আপনার সামনে তুলে ধরে গুগল শপিং।

এমনভাবে পণ্যের তালিকা তুলে ধরা হয় যে আপনি অন্য কোম্পানিগুলোর বিজ্ঞাপন দেখতেই পাবেন না। আর এর পাশেই দেখবেন লেখা আছে ‘স্পনসরড’। অর্থাৎ যে কোম্পানির জিনিসগুলো আপনি অন্যদের আগে দেখতে পাচ্ছেন, তারা এ সুযোগটা পাওয়ার জন্য গুগলকে অর্থ দিয়েছে। তাই আপনি স্ক্রল করে তালিকার নিচের দিকে না গেলে অন্য কোম্পানির তৈরি একই জিনিস দেখতেই পাবেন না।

কেলকু নামে একটি অনলাইন শপিং সংক্রান্ত প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী রিচার্ড স্টেবলস বলেন, গুগলের এই বেআইনি কর্মকাণ্ডের ফলে বহু প্রতিষ্ঠান ব্যবসায়ী এবং ক্রেতা ক্ষতিগ্রস্ত হয়েছেন।

এদিকে গুগল শপিংয়ের এ কর্মকাণ্ডের ব্যাপারে ইউরোপিয়ান কমিশন তদন্ত করছে সাত বছর ধরে। মাইক্রোসফটসহ অন্য কিছু কোম্পানির অভিযোগের পর তদন্তটি শুরু হয়েছিল। কমিশনের রুলিংয়ে বলা হয়েছে, গুগল যেভাবে অন্যদের প্রতিযোগিতা করার সুযোগ কেড়ে নিচ্ছে তা ৯০ দিনের মধ্যে বন্ধ করতে হবে। এটা না মানলে তাদেরকে আরেকদফা জরিমানা করা হবে। 

ইউরোপিয়ান ইউনিয়নের কম্পিটিশন কমিশনার মার্গারেট ভেস্টাজার বলেন, গুগল যা করছে তা ইইউ আইনের লঙ্ঘন। এর ফলে অন্য কোম্পানিকে তাদের গুণাগুণ এবং সৃষ্টিশীলতা দিয়ে প্রতিযোগিতা করার সুযোগ কেড়ে নেয়া হচ্ছে। সেই সঙ্গে ইউরোপের ভোক্তাদের প্রতিযোগিতার সুফল থেকে বঞ্চিত করছে। তাই কোম্পানিটির বিরুদ্ধে এ রায় দেয়া হয়েছে। 

যদিও এর বিরুদ্ধে গুগল কর্তৃপক্ষ আপিল করবে বলে আভাস দিয়েছে। 

সোনালীনিউজ/ এসও

Wordbridge School
Link copied!