• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ক্ষমতার শেষ দিন ডেভিড ক্যামেরনের


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ১৩, ২০১৬, ১১:৩৬ এএম
ক্ষমতার শেষ দিন ডেভিড ক্যামেরনের

দীর্ঘ ছয় বছর যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে ডেভিড ক্যামেরন ক্ষমতায়। তিনি চাইলে আরও ৪ বছর ক্ষমতায় থাকতে পারতেন। কিন্তু তিনি নিজ থেকেই পদত্যাগের ঘোষণা দিয়েছিলেন। আর সেই ঘোষণা অনুযায়ী বুধবার (১৩ জুলাই) হচ্ছে প্রধানমন্ত্রী হিসাবে তার শেষ কর্মদিবস।

বিবিসির খবরে বলা হয়, শেষবারের মতো বুধবার পার্লামেন্টে প্রধানমন্ত্রীর প্রশ্নত্তোর পর্বে অংশ নেবেন তিনি। এরপর বাকিংহাম প্যালেসে গিয়ে রানীর কাছে পদত্যাগপত্র জমা দিবেন। নতুন প্রধানমন্ত্রীর দায়িত্ব নিচ্ছেন তারই মন্ত্রীসভার স্বরাষ্ট্রমন্ত্রী টেরেসা মে।

বিট্রেনের ইউরোপীয় ইউনিয়নে থাকার পক্ষে অবস্থান নিয়েছিলেন ক্যামেরন। কিন্তু গতমাসে অনুষ্ঠিত গণভোটে ভোটাররা ইউনিয়ন ছাড়ার পক্ষে মত দিলে ভোটের পর পরই তিনি পদত্যাগের ঘোষণা দেন।

ডেইলি টেলিগ্রাফ পত্রিকাকে দেওয়া একটি সাক্ষাৎকারে ক্যামেরন বলেন, ‘আমি দায়িত্ব ছেড়ে দিচ্ছি, কারণ আমি আশা করছি, দেশের জনগণ একটি শক্তিশালী দেশ দেখতে পাবে। যে দেশকে আমি ভালোবাসি, তাকে সেবা করতে পারা একটি বিশাল প্রাপ্তি।’ দায়িত্ব নেওয়ার পর নতুন প্রধানমন্ত্রী টেরেসা মে তার নতুন মন্ত্রিসভা গঠন করবেন।

সোমবার ব্রিটিশ জ্বালানি মন্ত্রী আন্ড্রেয়া লিডসম প্রধানমন্ত্রী পদের দৌঁড় থেকে নিজেকে সরিয়ে নেওয়ার পর কনজারভেটিভ নেতা স্বরাষ্ট্রমন্ত্রী টেরেসা মে পরবর্তী প্রধানমন্ত্রী পদের জন্য নির্বাচিত হন।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!