• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ক্ষমাপ্রার্থনা করে অব্যাহতি পেলেন সিরাজগঞ্জের ডিসি


আদালত প্রতিবেদক ফেব্রুয়ারি ২৩, ২০১৭, ০৩:১৫ পিএম
ক্ষমাপ্রার্থনা করে অব্যাহতি পেলেন সিরাজগঞ্জের ডিসি

ঢাকা: নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করায় সিরাজগঞ্জের জেলা প্রশাসক (ডিসি) কামরুন নাহার সিদ্দীকাকে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দিয়েছেন অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি) মো. শামীম আলম ও তারাশ উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. জিল্লুর রহমানকে।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) বিচারপতি মো. ইমদাদুল হক আজাদের একক হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালত একইসঙ্গে সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার মজিবুর রহমানকে ৩টি পুকুর ভোগদখলে বাধা না দিতে নির্দেশ দিয়েছেন। আদালতে জেলা প্রশাসকসহ ৩ কর্মকর্তার শুনানি করেন অ্যাডভোকেট শহিদুল ইসলাম খান। অপর পক্ষে ছিলেন অ্যাডভোকেট বদরুদোজ্জা বাবু।

জানা যায়, সিরাজগঞ্জ জেলার তাড়াশে মজিবুর রহমান ৩টি পুকুর ভোগদখল করে আসছিলেন। কিন্তু ২০১৬ সালের ৩১ অক্টোবর সিরাজগঞ্জের জেলা প্রশাসক পুকুরগুলোর ইজারা প্রদানের লক্ষ্যে বিজ্ঞপ্তি জারি করেন।

এই বিজ্ঞপ্তির ওপর নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে আবেদন করেন মজিবুর রহমান সরকার। আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট উক্ত পুকুর ইজারা না দেওয়ার জন্য ৬ মাসের নিষেধাজ্ঞা জারি করেন। হাইকোর্টের এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আবেদন করেন।

আপিল বিভাগ রাষ্ট্রপক্ষের লিভ টু আপিল খারিজ করে দিয়ে হাইকোর্টের আদেশ বহাল রাখেন।

আবারও উচ্চ আদালতের আদেশ অমান্য করে গত ৩১ জানুয়ারি উক্ত পুকুর ইজারা দেওয়ার জন্য সরকার বিজ্ঞপ্তি জারি করেন। পরে সিরাজগঞ্জের জেলা প্রশাসকসহ তিনজনের বিরুদ্ধে হাইকোর্ট আদালত অবমাননার মামলা করেন মজিবুর রহমান সরকার।

এই আবেদনের শুনানি নিয়ে আদালত গত ১৪ ফেব্রুয়ারি সিরাজগঞ্জের জেলা প্রশাসক (ডিসি) কামরুন নাহার সিদ্দীকা, অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি) মো. শামীম আলম ও তারাশ উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. জিল্লুর রহমানকে তলব করেন। একইসঙ্গে কেন তাদের বিরুদ্ধে আদালত অবমাননার দায়ে ব্যবস্থা নেওয়া হবে না তার ব্যাখ্যা দিতে নির্দেশ দেন।

আজ নির্ধারিত দিনে জেলা প্রশাসকসহ ৩ কর্মকর্তা স্বশরীরে হাজির হয়ে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা ও ব্যাখ্যা দাখিল করেন। হাইকোর্ট ক্ষমার আবেদন মঞ্জুর করে তাদের ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দেন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!