• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

কয়লা বিদ্যুৎ কেন্দ্র নিয়ে সরকার মিথ্যাচার করছে


বাগেরহাট প্রতিনিধি ফেব্রুয়ারি ১২, ২০১৭, ০৮:২৭ পিএম
কয়লা বিদ্যুৎ কেন্দ্র নিয়ে সরকার মিথ্যাচার করছে

প্রতিক ছবি

বাগেরহাট: তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা অ্যাডভোকেট সুলতানা কামাল বলেছেন, রামপাল কয়লা বিদ্যুৎ কেন্দ্র নিয়ে সরকার বার বার বলছে সুন্দরবন থেকে এটা নিরাপদ দুরত্বে আছে, আমরা বলতে চাই এটা সরকারের কোন সত্য ভাষন নয়। সেটা মিথ্যাচার।

তিনি বলেন, আমরা এ মিথ্যাচার মেনে নিতে পারি না। তাই সুন্দরবন ধ্বংস না করে অন্য জায়গার সরিয়ে নেয়া হোক যাতে সুন্দরবন বাঁচবে।

রোববার (১২ ফেব্রুয়ারি) দুপুরে পশুর নদীর ভাঙ্গন ও দুই পাড়ের অধিবাসীদের রক্ষার দাবিতে বাগেরহাটের মংলার সুন্দরবন সংলগ্ন চিলা বাজারে অনুষ্ঠিত মহাসমাবেশে এসব কথা বলেন তিনি।

বাপার সহসভাপতি অ্যাডভোকেট সুলতানা কামাল বলেন, রামপাল কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র ইস্যুতে আমরা বহুদিন ধরে কথা বলে আসছি। দীর্ঘদিন ধরে আমরা এটা নিয়ে বিভিন্ন সময়ে উদ্বেগ প্রকাশ করেছি। আমাদের কথা হলো সুন্দরবন এমন একটা সম্পদ এর কোনরমক ঝুঁকি আমরা নিতে পারিনা।

তিনি বলেন, বিজ্ঞান সম্মত পরিবেশ সমীক্ষা করার পরই সরকারকে এই বিদ্যুৎ কেন্দ্রের বিষয়ে সিদ্ধান্ত নেয়া উচিৎ, যেটা সরকার করেনি।

সুলতানা কামাল বলেন, আমরা সরকারের টেন্ডার বিশ্লেষণ করে দেখেছি তারা যে আধুনিক পদ্ধতি ব্যবহার করবেন বলে বলছেন, সে বিষয়টি আমরা নিশ্চিত হতে পারছিনা। সবচেয়ে বড় কথা হচ্ছে কয়লা তাপ বিদ্যুৎ কেন্দ্র এখন হয়তো বাস্তব গ্রহণযোগ্যতা পেতে পারে, যেহেতু এই মুহূর্তে আমাদের কোন উৎস্য নাই যেখান থেকে আমরা বিদ্যুৎ করতে পারি। কিন্তু সুন্দরবন থেকে সেটা অবশ্যই সরিয়ে নিতে হবে।

মহাসমাবেশে আরো উপস্থিত ছিলেন, ওয়াটারকির্পাস বাংলাদেশ’র সমন্বয়কারী শরীফ জামিল, খুলনা প্রেসক্লাবের সাবেক সভাপতি ফারুক আহমেদ, সুন্দরবন একাডেমির মংলার পরিচালক সুভাষ চন্দ্র বিশ্বাস, পশুর রিভার ওয়াটারকিপার মংলার মো. নুর আলম শেখ।

আগামী ১৪ ফ্রেব্রুয়ারি সুন্দরবন দিবস সফল হোক স্লোগানে সুন্দরবন সংলগ্ন চিলা এলাকায় এই মহাসমাবেশের আয়োজন করে পশুর রিভার ওয়াটারকিপার, বাপা ও ওয়াটারকির্পাস বাংলাদেশ। সমাবেশে নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্থ পরিবার, জেলেসহ সুন্দরবন নির্ভরশীল পরিবারের বিপুল সংখ্যক নারী-পুরুষ অংশ নেয়।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!