• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

‘খাঁচা’ দেখতে দর্শকের ভিড়


বিনোদন প্রতিবেদক সেপ্টেম্বর ২৩, ২০১৭, ১১:২০ এএম
‘খাঁচা’ দেখতে দর্শকের ভিড়

ঢাকা:  রাজধানীর বসুন্ধরা সিটির স্টার সিনেপ্লেক্সসহ ৫ হলে মুক্তি শুক্রবার মুক্তি পেয়েছে সরকারি অনুদানে নির্মিত ইমপ্রেস টেলিফিল্মের ছবি ‘খাঁচা’। শুক্রবার (২২ সেপ্টেম্বর) ১১টা ২০ মিনিটে এই ছবির ছবিটির প্রথম শো হয়। সকাল থেকেই ‘খাঁচা’ নিয়ে দর্শকদের আগ্রহ ছিল লক্ষ্যণীয়।

শুক্রবার হওয়ায় সকালের দিকে টিকিট কাউন্টারে মানুষের ভিড় একটু কম থাকলেও বিকেলের দিকে বাড়তে থাকে দর্শকদের ভিড়। এমনকি এক পর্যায়ে টিকিট না পেয়ে মন খারাপ করে বাড়ি ফিরতে হয় অনেককে।

স্টার সিনেপ্লেক্স-এর ম্যানেজার মেসবাহ উদ্দিন বলেন, ‘সকালের দিকে স্বাভাবিকভাবেই টিকিট বিক্রির হার কম ছিল। তারপরও তুলনামুলকভাবে বেশ ভালো ছিল। তবে বিকেলের দিকে প্রচুর দর্শক ছবিটি দেখতে আসেন। ফলে শো শুরুর অনেক আগে সব টিকিট শেষ হয়ে যায়। এজন্য অনেকে টিকিট না পেয়ে চলে গেছেন। আশা করছি ছবিটি সাড়া জাগাবে। এর জন্য আরও অপেক্ষা করতে হবে আমাদের।’

দুই ঘণ্টার এই ছবিটি দেখতে অনেকে পরিবার বা সঙ্গীকে সাথে নিয়ে এসেছেন। সাবের নামের একজন দর্শক বলেন, ‘আমার স্ত্রীকে সাথে নিয়ে এসেছি খাঁচা ছবি দেখতে। আশা করছি আমরা ছবিটি উপভোগ করবো।’

সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে কেউ কেউ স্ট্যাটাস দিয়ে টিকিট না পাওয়ার বিষয়ে জানান দিচ্ছেন। এমনই একজন মুভিয়ানা ফিল্ম সোসাইটির আহ্বায়ক বেলায়েত হোসেন মামুন। তিনি ফেসবুকে এক স্ট্যাটাসে লিখেন, ‘খুব ভালো যে আকরাম খানের খাঁচা দেখতে বহু মানুষ এসেছেন, তাই টিকিট পেলাম না! আজ দেখা হলো না। সময় করে পরে দেখে নেব।’

ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছেন জয়া আহসান। বিকেলে তিনিও এসেছিলেন ছবি দেখেতে। টিকেট নিয়ে তাকেও বিরম্বনায় পড়তে হয়েছে। বিশেষ ব্যবস্থায় তিনি পড়ে শো দেখেন।

১৯৪৭ সালে দেশভাগের প্রেক্ষাপটে পূর্ব বাংলায় আটকে পড়া এক ব্রাক্ষণ পরিবারের কাহিনি নিয়ে ছবিটি নির্মাণ করা হয়েছে। তাদের স্বপ্ন তারা আর এদেশে নয়, বরং পশ্চিমবঙ্গের কোন মুসলিম পরিবারের সাথে বাড়িটি বদল করে সেখানে পাড়ি জমাবে।

সেই স্বপ্নকে ঘিরে চলতে থাকে তারা। আর ধীরে ধীরে ক্ষয়িষ্ণু হতে থাকে পরিবারটির জীবনের গল্প। অবশেষে নিয়তির কাছে পরাজিত হতে হয় তাদের। ওপারে যাওয়ার স্বপ্ন তাদের স্বপ্ন-ই থেকে যায়। ছবিতে দেশভাগের ফলে হাজারও ব্যক্তি জীবনের হাহাকার ফুটে উঠেছে একটি মাত্র পরিবারের প্রতিচ্ছবি ‍হয়ে।

কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের ছোটগল্প ‘খাঁচা’ অবলম্বনে এই ছবি নির্মাণ করা হয়েছে। অভিনয় করেছেন আজাদ আবুল কালাম (অম্বুজাক্ষ), জয়া আহসান (সরোজিনী), মামুনুর রশীদ, চাঁদনী, শাহেদ আলী সুজন, আরমান পারভেজ মুরাদসহ আরও অনেকে।

সোনালীনিউজ/বিএইচ

Wordbridge School
Link copied!