• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

খাগড়াছড়িতে পালিত হচ্ছে দ্বিতীয় দিনের হরতাল


খাগড়াছড়ি প্রতিনিধি আগস্ট ১১, ২০১৬, ০৬:২৬ পিএম
খাগড়াছড়িতে পালিত হচ্ছে দ্বিতীয় দিনের হরতাল

পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন সংশোধনীর অধ্যাদেশ জারি করার প্রতিবাদে বাঙালিদের পাঁচটি সংগঠনের ডাকে খাগড়াছড়িতে বৃহস্পতিবার (১১ আগস্ট) দ্বিতীয় দিনেও পালিত হচ্ছে হরতাল। ভূমি কমিশন আইনের সংশোধনী বাতিলের দাবিতে বুধবারও (১০ আগস্ট) পার্বত্য তিন জেলা খাগড়াছড়ি, রাঙ্গামাটি ও বান্দরবানে হরতাল পালিত হয়েছিল। 

বৃহস্পতিবার (১১ আগস্ট) খাগড়াছড়িতে সাপ্তাহিক হাটবার হওয়ায় শহরে হরতাল শিথিল রেখেছে হরতাল আহবানকারীরা। স্বাভাবিক রয়েছে শহরের জনজীবন। সকাল থেকে বন্ধ থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে জেলার অভ্যন্তরীণ সড়কে যানবাহন চলাচল শুরু করে। 

এদিকে হরতালে নাশকতা এড়াতে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ। এখন পর্যন্ত জেলার কোথাও কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি বলে জানিয়েছেন খাগড়াছড়ি সার্কেলের সহকারী পুলিশ সুপার মো. রইছ উদ্দিন। জেলার অপরাপর উপজেলাগুলোতেও শান্তিপূর্ণ হরতাল পালনের খবর পাওয়া গেছে। 

গত পয়লা আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইনের ১৪টি সংশোধনী ভেটিং সাপেক্ষে চুড়ান্ত অনুমোদন দেয়া হয়। এরপর থেকেই আইন সংশোধনের প্রতিবাদে পার্বত্য তিন জেলায় মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচী পালন করে আসছে পার্বত্য চট্টগ্রামের বাঙালিভিত্তিক সংগঠনগুলো। এরই অংশ হিসেবে বুধবার (১০ আগস্ট) হরতাল পালন করে তারা। এদিকে মন্ত্রিসভার অনুমোদনের পর সংসদ অধিবেশন না থাকায় জরুরী বিবেচনায় বুধবার (১০ আগস্ট) সংশোধনী আইনটির অধ্যাদেশ জারি করা হয়। আইনের অধ্যাদেশ জারির প্রতিবাদে বৃহস্পতিবার (১১ আগস্ট) আবারো হরতালের ডাক দেয় পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ ও পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদসহ পাঁচটি বাঙালি সংগঠন। 

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!