• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

খাদ্য খাতে মূল্যস্ফীতি বেড়েছে


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ৪, ২০১৬, ০৩:৩৫ পিএম
খাদ্য খাতে মূল্যস্ফীতি বেড়েছে

গত কোরবানির ঈদের কারণে মূল্যস্ফীতি বেড়েছে। আগস্ট মাসের তুলনায় সেপ্টেম্বরে খাদ্য খাতে মূল্যস্ফীতি হার ৪ দশমিক ৩০ শতাংশ থেকে বেড়ে ৫ দশমিক ১০ শতাংশ হযেছে। আর সাধারণ মূল্যস্ফীতি ৫ দশমিক ৩৭ শতাংশ থেকে বেড়ে ৫ দশমিক ৫৩ শতাংশ হয়েছে।

কোরবানির ঈদকে ঘিরে মানুষের নিত্যপণ্যের চাহিদা বেড়ে যায়। চাল, শাক-সবজি, লবণ, মসলা, চিনি, তেলসহ কিছু পণ্যের দাম আগের মাসের তুলনায় কিছুটা বাড়ায় সেপ্টেম্বরে মূল্যস্ফতি হার বেড়েছে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে।

মঙ্গলবার রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে বিবিএস এর মূল্যস্ফীতির হালনাগাদ তথ্য প্রকাশ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বিবিএস তথ্য অনুযায়ী, সেপ্টেম্বর মাসে দেশের সার্বিক মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৫৩ শতাংশে, এর আগের মাসে যা ছিল ৫ দশমিক ৩৭ শতাংশে৷ আগস্টে খাদ্যে মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ১০ শতাংশ, যা আগস্টে ছিল ৪ দশমিক ৩০ শতাংশ। এছাড়া খাদ্য বহির্ভূতপণ্যে মূল্যস্ফীতি হয়েছে ৬ দশমিক ১৯ শতাংশ, যা আগের মাসে ছিল ৭ শতাংশ।

পরিকল্পনামন্ত্রী বলেন, গেল মাসে কোরবানির ঈদ ছিল। ঈদকে ঘিরে সাধারণত মানুষের নিত্যপণ্যের চাহিদা বেড়ে যায়। এসময় চাল, শাক-সবজি, লবণ, মসলা, চিনি ও তেলসহ কিছু পণ্যের দাম আগের মাসের তুলনায় কিছুটা বাড়ায় সেপ্টেম্বরে মূল্যস্ফিতির হার একটু বেড়েছে।

এদিকে শহর অঞ্চলে সেপ্টেম্বরে সার্বিক মূল্যস্ফীতি হয়েছে ৭ দশমিক ২১ শতাংশ, যা আগের মাসে ছিল ৭ দশমিক ১৫ শতাংশ। এছাড়া খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৭ দশমিক ৩ শতাংশ, যা আগের মাসে ছিল ৬ দশমিক ৩৯ শতাংশ৷ আর খাদ্য বহির্ভূত খাতে মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৭ দশমিক ৪২ শতাংশ, যা আগের মাসে ছিল ৭ দশমিক ৯৯ শতাংশ।

বিবিএস এর তথ্য অনুযায়ী, সেপ্টেম্বরে গ্রামে সার্বিক মূল্যস্ফীতি হয়েছে ৪ দশমিক ৬৩ শতাংশ, যা তার আগের মাসে ছিল ৪ দশমিক ৪১ শতাংশ। খাদ্য পণ্যে মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৪ দশমিক ২৭ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৩ দশমিক ৪০ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যে সেপ্টেম্বর মাসে মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৩১ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৬ দশমিক ২৮ শতাংশ।

এ সময় আরও উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পণা প্রতিমন্ত্রী এম এ মান্নান, পরিকল্পনা সচিব তারিক-উল–ইসলাম প্রমুখ।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!