• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

‘খান আতাউর রহমান রাজাকার ছিলেন’ (ভিডিও)


বিনোদন প্রতিবেদক অক্টোবর ১৪, ২০১৭, ০৮:৪৯ এএম
‘খান আতাউর রহমান রাজাকার ছিলেন’ (ভিডিও)

ঢাকা : খ্যাতিমান পরিচালক ও অভিনেতা খান আতাউর রহমান ‘রাজাকার’ ছিলেন বলে মন্তব্য করেছেন নাট্যজন ও মুক্তিযোদ্ধা নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু।

তিনি বলেছেন, ‘আবার তোরা মানুষ হ’ একটি নেগেটিভ ছবি। মুক্তিযোদ্ধাদের বলছে আবার তোরা মানুষ হ।তার কথা, ‘আরে তুই মানুষ হ, তোকে মানুষ হতে হবে। তুই রাজাকার ছিলি। নিউইয়র্কে এক সাংস্কৃতিক অভিবাসীদের সমাবেশে নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু এসব কথা বলেন’।

এসময় তিনি আরও বলেন, ‘মুক্তিযোদ্ধাদের ‘আবার তোরা মানুষ হ’ নামে ছবি করাও ছিল অপমানজনক। উদ্দেশ্যেমূলক শিরোনামে এই সিনেমা বানানো। রাজাকাররা মানুষ হ সিনেমা নির্মাণ করা উচিত ছিলো।

তিনি বলেন, ‘খান আতা রাজাকার, আমি না হলে খান আতা বাঁচতো না। আমি গৌরব করবো যে, আমি না হলে খান আতা ৭১-এ ১৬ ডিসেম্বরের পরে মারা যায়। আমি তাকে সেল্টার দিয়েছিলাম।

খান আতাউর রহমান 

খান আতাউর রহমান চলচ্চিত্র অভিনেতা, গীতিকার, সুরকার, সঙ্গীত পরিচালক, গায়ক, চলচ্চিত্র নির্মাতা, চিত্রনাট্যকার, কাহিনীকার, এবং প্রযোজক। তার অভিনীত প্রথম চলচ্চিত্র ‘জাগো হুয়া সাভেরা’। চলচ্চিত্রকার এহতেশাম পরিচালিত ‘এ দেশ তোমার আমার’ তার অভিনীত প্রথম বাংলা চলচ্চিত্র।

 ‘নবাব সিরাজউদ্দৌল্লা’ (১৯৬৭) ‘এবং জীবন থেকে নেয়া’ (১৯৭০) চলচ্চিত্র দিয়ে তিনি পরিচিতি লাভ করেন। ‘সুজন সখী’ (১৯৭৫) চলচ্চিত্রের জন্য তিনি শ্রেষ্ঠ চিত্রনাট্যকার হিসেবে ১ম জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। পরে ‘এখনো অনেক রাত’ (১৯৯৭) চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক ও শ্রেষ্ঠ গীতিকার হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন।


সোনালীনিউজ
/বিএইচ
 

Wordbridge School
Link copied!