• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

খান তুমানে ১৩ ইরানি সেনা নিহত; অভিযানের প্রস্তুতি


আন্তর্জাতিক ডেস্ক মে ৯, ২০১৬, ০৭:৪৬ পিএম
খান তুমানে ১৩ ইরানি সেনা নিহত; অভিযানের প্রস্তুতি

সিরিয়ার উত্তরাঞ্চলীয় আলেপ্পো প্রদেশের কৌশলগত খান তুমান শহর উদ্ধারের জন্য বিশাল সামরিক অভিযানের পূর্ণাঙ্গ প্রস্তুতি এগিয়ে চলেছে। এতে অংশ নেবে সিরিয়ার সরকারি সেনারা এবং মিত্রবাহিনীর পক্ষ থেকে পরামর্শমূলক সহযোগিতা দেবে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি।

ইরানের প্রেস টিভি জানিয়েছে, যুদ্ধে অংশ নেবে ইরাক ও লেবাননের হিজবুল্লাহ যোদ্ধারাও। খান তুমান শহরটি উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের দখলে রয়েছে। শহর মুক্ত করার জন্য এরইমধ্যে সিরিয়া ও মিত্রবাহিনীর যোদ্ধারা খান তুমানের উপকণ্ঠে পৌঁছেছে। খান তুমান শহরটি আলেপ্পো শহরের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত। আলেপ্পো শহরে ৪৮ ঘণ্টার যুদ্ধবিরতি শেষ হওয়ার কিছুক্ষণ আগে শুক্রবার দায়েশের সহযোগী সন্ত্রাসী গোষ্ঠী আন-নুসরা ফ্রন্ট খান তুমান শহরটি দখল করে নেয়।

দখল অভিযানে আহরার আশ-শাম, আইনাদ আশ-শাম এবং জয়শুল ফাতাহ সন্ত্রাসী গোষ্ঠীর অধীনে আরো কয়েকটি গ্রুপ অংশ নেয়। ইরানের আইআরজিসি গত শনিবার ঘোষণা করেছে, সিরিয়ার লড়াইয়ে সম্প্রতি তাদের ১৩ সেনা নিহত ও ২১ জন আহত হয়েছে। তারা সবাই খান তুমান শহরে মারা গেছে বলে নিশ্চিত করেছে আইআরজিসি। শহরটি গত কয়েক মাস ধরে সিরিয়ার সরকারি সেনা ও সন্ত্রাসীদের মধ্যে বহুবার হাত বদল হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!