• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

খামেনেয়ীকে সালাম জানালেন পুতিন


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ২৯, ২০১৭, ১০:৫৬ পিএম
খামেনেয়ীকে সালাম জানালেন পুতিন

ক্রেমলিনে রুশ প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করেন প্রেসিডেন্ট রুহানি

ঢাকা: ইরানের ধর্মীয় সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ীকে সালাম জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এক সংবাদ সম্মেলন শেষে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানিকে তিনি আয়াতুল্লাহ খামেনেয়ীর কাছে বিশেষ সালাম পৌঁছে দেয়ার জন্য অনুরোধ করেন।

 মঙ্গলবার (২৮ মার্চ) রাশিয়ার মস্কোতে দুই দেশের নেতারা এক বৈঠকে মিলিত হন। বৈঠকের বিষয় জানাতেই যৌথভাবে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এসময় প্রেসিডেন্ট পুতিন ইরানের সঙ্গে সকল ক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদারের আগ্রহ প্রকাশ করেন। প্রেসিডেন্ট রুহানির মস্কো সফরের ফলে ইরান ও রাশিয়ার সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছাবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

২০১৫ সালের নভেম্বরে রাশিয়ার প্রেসিডেন্ট তেহরান সফরে এসে বিমানবন্দর থেকে সরাসরি ইরানের সর্বোচ্চ নেতার সঙ্গে সাক্ষাৎ করতে গিয়েছিলেন। সেখানে তিনি আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ীকে অনেক পুরনো হাতে লেখা একটি মূল্যবান কুরআন শরীফ উপহার দেন।

রুশ প্রেসিডেন্টের আমন্ত্রণে সাড়া দিয়ে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি দু’দিনের সফরে মস্কো যান। সেখানে তিনি প্রেসিডেন্ট পুতিন ছাড়াও প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভের সঙ্গে সাক্ষাৎ করেন। এই সফরের সময়ে প্রেসিডেন্ট রুহানিকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রদান করে মস্কো বিশ্ববিদ্যালয়

সফরের শেষ পর্যায়ে তিন রাশিয়া প্রবাসী ইরানি নাগরিকদের এক সমাবেশে বক্তৃতা করেন। সেখানে তিনি বলেন, রাশিয়া ও ইরান দ্বিপক্ষীয় বাণিজ্যিক বিনিময় ১ হাজার কোটি ডলারে উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে।

দু’দিনের সফর শেষে রাশিয়া ছেড়েছেন ইরানের প্রেসিডেন্ট।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!