• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

খালাফ হত্যা মামলার আপিলের রায় ১০ অক্টোবর


আদালত প্রতিবেদক আগস্ট ২০, ২০১৭, ১২:৩৫ পিএম
খালাফ হত্যা মামলার আপিলের রায় ১০ অক্টোবর

ঢাকা: ঢাকাস্থ সৌদি দূতাবাসের কর্মকর্তা খালাফ আল আলী হত্যা মামলায় হাইকোর্টে রায়ের বিরুদ্ধে করা আপিলের রায় ঘোষণা করা হবে আগামী ১০ অক্টোবর। রোববার (২০ আগস্ট) এ বিষয়ে আপিলের শুনানি শেষে বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞার নেতৃত্বে আপিল বিভাগের দ্বিতীয় বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে  রাষ্ট্রপক্ষে  ডেপুটি  অ্যাটর্নি জেনারেল  বিশ্বজিৎ দেবনাথ। পলাতক আসামিপক্ষে (স্টেট ডিফেন্স) ছিলেন অ্যাডভোকেট হেলালউদ্দিন মোল্লা।

এ মামলায় হাইকোর্ট ২০১৩ সালের ১৮ নভেম্বর এক রায়ে নিম্ন আদালতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৫ আসামির মধ্যে একজনের মৃত্যুদণ্ড বহাল রাখেন। তিনজনের সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড এবং একজনকে খালাস দেন। রায়ে সাইফুল ইসলামের মৃত্যুদণ্ড বহাল রাখা হয়। মো. আল আমীন, আকবর আলী লালু ও রফিকুল ইসলামকে যাবজ্জীবন কারাদণ্ড এবং সেলিম চৌধুরীকে খালাস দেওয়া হয়। এদের মধ্যে সেলিম চৌধুরী মামলার শুরু থেকেই পলাতক। এ রায়ের বিরুদ্ধে ২০১৪ সালে আপিল করে রাষ্ট্রপক্ষ। এর আগে ২০১২ সালের ৩০ ডিসেম্বর ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪ এক রায়ে ওই ৫ আসামিকে মৃত্যুদণ্ড দেন।

২০১২ সালের ৫ মার্চ মধ্যরাতে গুলশানে নিজের বাসার কাছে গুলিবিদ্ধ হন সৌদি দূতাবাস কর্মকর্তা খালাফ আল আলী (৪৫)। পরদিন ভোরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। হত্যাকাণ্ডের দুই দিন পর গুলশান থানা পুলিশ এ ঘটনায় মামলা করে। ওই বছরের ২০ সেপ্টেম্বর এ মামলায় পাঁচ আসামিকে অভিযুক্ত করে অভিযোগপত্র দেওয়া হয়। এর আগে সেলিম ছাড়া অপর চার আসামিকে গ্রেপ্তার করে পুলিশ।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!