• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

খালেদা জিয়া আজও আদালতে যাচ্ছেন না


নিজস্ব প্রতিবেদক মার্চ ২৮, ২০১৭, ১১:০২ এএম
খালেদা জিয়া আজও আদালতে যাচ্ছেন না

ঢাকা : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া রাষ্ট্রদ্রোহ ও নাশকতার ১১ মামলার হাজিরা দিতে আজও আদালতে যাচ্ছেন না। খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়া জানান, ম্যাডামের চোখে সমস্যার কারণে ইচ্ছা থাকলেও আজ মঙ্গলবার (২৮ মার্চ) আদালতে আসতে পারছেন না। ম্যাডামের পক্ষে সময়ের আবেদন করা হবে। এর আগে ২৬ ফেব্রুয়ারি ও ১৪ মার্চ খালেদা জিয়াকে আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন আদালত। আদালতে না এলে জামিন বাতিল হবে বলে জানান মহানগর দায়রা জজের বিচারক কামরুল হোসেন মোল্লা।

১১ মামলার মধ্যে যাত্রাবাড়ী থানার একটি হত্যা মামলায় অভিযোগপত্র আমলে গ্রহণের জন্য এবং অপর ১০ মামলায় অভিযোগ গঠনের জন্য আদালতে দিন ধার্য  রয়েছে। মামলাগুলোর মধ্যে রাষ্ট্রদ্রোহের একটি এবং নাশকতার ১০টি মামলা রয়েছে। ‌এর মধ্যে রয়েছে রাজধানীর দারুস সালাম থানার নাশকতার আটটি, যাত্রাবাড়ী থানার নাশকতার দুটি ও রাষ্ট্রদ্রোহের একটি মামলা।

মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যা নিয়ে বিতর্কিত মন্তব্য করার অভিযোগে গত বছর ২৫ জানুয়ারি আদালতে রাষ্ট্রদ্রোহের মামলাটি দায়ের কর।

ওই দিন খালেদা জিয়া বলেন, ‘তিনি (বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান) বাংলাদেশের স্বাধীনতা চাননি। তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চেয়েছিলেন। জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা না দিলে মুক্তিযুদ্ধ হতো না।’

এদিকে যাত্রাবাড়ী থানার মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০১৫ সালের ২৩ জানুয়ারি রাতে যাত্রাবাড়ীর কাঠেরপুল এলাকায় গ্লোরি পরিবহনের যাত্রীবাহী একটি বাসে পেট্রোলবোমা হামলা চালানো হয়। এতে বাসের ২৯ যাত্রী দগ্ধ হন। পরে তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে ১ ফেব্রুয়ারি চিকিৎসাধীন অবস্থায় মারা যান নূর আলম (৬০) নামে এক যাত্রী।

এ ঘটনায় ২০১৫ সালের ২৪ জানুয়ারি খালেদা জিয়াকে হুকুমের আসামি করে যাত্রাবাড়ী থানায় মামলা করেন থানার উপ-পরিদর্শক এসআই কে এম নুরুজ্জামান। ওই বছরের ৬ মে খালেদা জিয়াসহ ৩৮ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন ডিবি পুলিশের পরিদর্শক বশির আহমেদ।

অন্যদিকে ২০১৫ সালে দারুস সালাম থানা এলাকায় নাশকতার অভিযোগে আটটি মামলা দায়ের করা হয়। এই আট মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে আসামি করা হয়।

গত বছরের বিভিন্ন সময়ে মামলাগুলোয় অভিযোগপত্র দাখিল করে পুলিশ। সবগুলো মামলায় খালেদা জিয়াকে পলাতক দেখিয়ে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করা হয়। পরে খালেদা জিয়া মামলাগুলোয় আত্মসমর্পণ করে জামিন নেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!