• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
বিশ্ব মা দিবস

খালেদা জিয়া যখন মা


নিজস্ব প্রতিবেদক মে ১৪, ২০১৭, ০৩:৫৭ এএম
খালেদা জিয়া যখন মা

ঢাকা: ছোট ছেলে আরাফাত রহমান কোকোকে হারানোর শোকে কাতর। আর বড় ছেলে তারেক রহমান দীর্ঘদিন দেশের বাইরে। এ নিয়ে নিরন্তন চিন্তায় সাবেক প্রধানমন্ত্রী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের স্ত্রী বেগম খালেদা জিয়া। এক ধরণের মর্মপীড়ায় করছেন দিনযাপন। তবে মা হিসেবে বেশ সফলতা রয়েছে সাবেক এই প্রধানমন্ত্রীর। দল ও পরিবারের ভেতরে বরাবরই প্রচলিত রয়েছে তার মাতৃস্নেহের নানান দিক।

এদিকে তারেক রহমানের রাজনৈতিক কর্মজীবনে যেসব সফলতা ও সমৃদ্ধি ঘটেছে তার প্রভাব রয়েছে মা খালেদা জিয়ার। বর্তমানে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির চেয়ারপারসন তিনি এবং বড় ছেলে তারেক রহমান দলটির সিনিয়র ভাইস চেয়ারম্যান। এছাড়া বিএনপির জাতীয় স্থায়ী কমিটির দুই নম্বর সদস্যও। দলীয় বিভিন্ন রাজনৈতিক সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে একজন মা হিসেবে খালেদা জিয়া বরাবরই বড় ছেলে তারেক রহমানের কাছ থেকে শলা-পরামর্শ নিয়ে থাকেন।

তারেক রহমানের সঙ্গে মা

তবে বর্তমান সময়ে মা হিসেবে বেশ চিন্তিত রয়েছেন খালেদা জিয়া। এর অন্যতম কারণ, বড় ছেলে তারেক রহমানের রাজনৈতিক ভবিষ্যৎ। দিন যতই যাচ্ছে, ততই ফিকে হয়ে আসছে লন্ডন থেকে তারেক রহমানের দেশে ফেরা।

রাজনৈতিক বিশ্লেষকদের দাবি, ভবিষ্যতে বিএনপি রাষ্ট্র ক্ষমতায় না এলে, তারেক রহমান দেশে ফিরে আসতে পারবেন না। আর এই ধারণাটি ইতোমধ্যে দলের ভেতরে-বাইরে এক রকম প্রতিষ্ঠিত হয়ে গেছে। 

মূলত, এই বিষয়টি মা হিসেবে খালেদা জিয়া কোনোভাবেই মেনে নিতে পারছেন না। এমন তথ্য বিএনপি চেয়ারপারসনের ঘনিষ্ট একাধিক সূত্র নিশ্চিত করেছে। তাছাড়া বিএনপি চেয়ারপারসন নিজেও বর্তমানে দুর্নীতি, রাষ্ট্রদ্রোহ ও নাশকতাসহ বিভিন্ন মামলায় অভিযুক্ত। এ নিয়েও বেশ চিন্তিত রয়েছেন। 

প্রসঙ্গত, সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপাসন খালেদা জিয়ার কান্না সচরাচর টিভি পর্দায় দেখা যায় না। তবে তিনি যে সন্তানের ব্যথায় কাঁদেন তেমন ঘটনা কয়েকবার প্রত্যক্ষ করেছে দেশের মানুষ। সে দৃশ্য দেখে দেশবাসী একজন মমতাময়ী মা হিসেবেই দেখেছে খালেদা জিয়াকে। 

ছোট ছেলে কোকোর সঙ্গে মা

ছোট ছেলে আরাফাত রহমান কোকোর কফিনের পাশে অশ্রুসিক্ত খালেদা জিয়াকে দেখে সেদিন অনেকেই নিজের আবেগ ধরে রাখতে পারেননি। উন্নত চিকিৎসার জন্য থাইল্যান্ডে যাওয়া আরাফাত রহমান কোকো নির্বাসিত হন মালয়েশিয়ায়। এরপর ২০১৫ সালে সেখানেই মারা যান।

এর আগে ২০০৭ সালে সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার ক্ষমতায় এলে জেলে বন্দি হন খালেদা জিয়া। দুর্নীতির অভিযোগে আটক করা হয় তার দুই ছেলে তারেক রহমান এবং আরাফাত রহমান কোকোকে। তারপর বড় ছেলে তারেক রহমানকে প্যারোলে মুক্তি দিয়ে লন্ডনে পাঠিয়ে দেয়ার সিদ্ধান্ত হয়। তখন অসুস্থ তারেক রহমানকে দেখতে হাসপাতালে ছুটে যান খালেদা জিয়া। সেদিনও বড় ছেলেকে জড়িয়ে ধরে কান্নায় ভেঙে পড়েন সাবেক প্রধানমন্ত্রী।

সোনালীনিউজ/এন

Wordbridge School
Link copied!