• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

খালেদা জিয়া লন্ডন যাচ্ছেন শনিবার


নিজস্ব প্রতিবেদক জুলাই ১৩, ২০১৭, ১১:০০ পিএম
খালেদা জিয়া লন্ডন যাচ্ছেন শনিবার

ফাইল ফটো

ঢাকা: চিকিৎসা ও পরিবারের সদস্যদের সঙ্গে সময় কাটাতে আগামীকাল শনিবার (১৫ জুলাই) লন্ডন যাচ্ছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। দলটির একাধিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। লন্ডনে চিকিৎসার পাশাপাশি পরিবারের সাথে ঈদুল আজহা উদযাপন করে তিনি দেশে ফিরবেন বলে জানা গেছে।

দলের নেতারা বলছেন, বিএনপি চেয়ারপারসনের এ সফর রাজনৈতিকভাবে গুরুত্বপূর্ণ। লন্ডনে থাকা বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সাথে তিনি রাজনৈতিক ও সাংগঠনিক নানা বিষয়ে পরামর্শ করবেন। আগামীতে আন্দোলন ও নির্বাচন ইস্যুতে সিদ্ধান্ত হতে পারে দলের শীর্ষ দুই নেতার আলোচনায়।

জানা গেছে, নিজের অনুপস্থিতিতে দল পরিচালনা এবং সংগঠনকে গতিশীল রাখতে গতকাল বৃহস্পতিবার থেকে সিনিয়র নেতাদের সঙ্গে বিশেষ বৈঠক শুরু করেছেন খালেদা জিয়া। গতকাল রাতে গুলশানে নিজের রাজনৈতিক কার্যালয়ে দলের স্থায়ী কমিটির সদস্যদের সঙ্গে বৈঠক করেন বিএনপি চেয়ারপারসন।

দলের একাধিক দায়িত্বশীল নেতা জানান, গতবারের মতো এবারো খালেদা জিয়া দীর্ঘ সময় লন্ডনে অবস্থান করতে পারেন। সেখানে দুই ছেলের পরিবারের সদস্যদের সাথে ঈদুল আজহা উদযাপন করবেন। এছাড়া পা ও চোখের চিকিৎসা করাবেন খালেদা জিয়া। বেশ কিছুদিন ধরে তার পায়ের সমস্যা কিছুটা বেড়েছে। এর আগে তিনি চোখের অপারেশন করিয়েছিলেন লন্ডনে।

সূত্র মতে, বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য, এক ভাইস চেয়ারম্যান, এক বিশেষ সম্পাদক, নির্বাহী কমিটির এক তরুণ নেতা এবং সাবেক এক ছাত্রনেতা বিএনপি চেয়ারপারসনের সফরসঙ্গী হয়ে লন্ডন যাচ্ছেন। সংশ্লিষ্ট সূত্রের দাবি, আগামী জাতীয় নির্বাচনের আগে এটাই হতে পারে খালেদা জিয়ার শেষ লন্ডন সফর। তাই নির্বাচনের প্রস্তুতিসহ সার্বিক বিষয়ে এই সফরেই তারেক রহমানের সাথে আলোচনা চূড়ান্ত করতে চান বিএনপি প্রধান। এর মধ্যে আন্দোলন, জাতীয় নির্বাচন, স্থায়ী কমিটির শূন্য পদ পূরণ, জাতীয় নির্বাহী কমিটির গুরুত্বপূর্ণ কয়েকটি পদে পদায়ন, গুরুত্বপূর্ণ জেলা কমিটি গঠনের ব্যাপারে তারেক রহমানের সাথে আলোচনা করবেন খালেদা জিয়া। এতে সফরসঙ্গী নেতারাও থাকবেন।

এছাড়া আগামী জাতীয় নির্বাচনের বিষয়ে আন্তর্জাতিক মহলের চাওয়া-পাওয়া কি সেসব বিষয়েও আলোচনা হবে। আন্তর্জাতিক সমর্থন আদায়ে বিএনপির আরো কী করণীয় রয়েছে, তাও গুরুত্বের সাথে আলোচনায় আসবে। পাশাপাশি কবে নাগাদ আন্দোলনে নামা উচিত হবে তাও চূড়ান্ত হবে এই সফরে।

জানা গেছে, আগামী নির্বাচনের জন্য বিএনপির প্রার্থী মনোনয়নের প্রক্রিয়া নিয়েও তারেক রহমানের সাথে মতবিনিময় করবেন দলীয় প্রধান। এরপর লন্ডন সফর শেষ করে দেশে ফিরে নির্বাচনকালীন সরকারের রূপরেখা দেবেন খালেদা জিয়া। রূপরেখা কী হবে, তা নিয়েও সেখানে আলোচনা হবে। সবমিলিয়ে আগামীতে বিএনপির আন্দোলন ও নির্বাচনী কৌশল চূড়ান্ত হতে পারে এ সফরে।

এদিকে অপর একটি সূত্র জানায়, বিএনপি চেয়ারপারসনের সঙ্গে দলটির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, তার ছেলে ও বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল যাচ্ছেন। সেখানে চোখ ও পায়ের চিকিৎসায় প্রায় ৬ সপ্তাহর মতো অবস্থান করবেন তিনি। পুরো সময়টা তার বড় ছেলে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বাসায় অবস্থান করবেন। সফরে যুক্তরাজ্য বিএনপি, যুক্তরাজ্য প্রবাসী বাংলাদেশি কমিউনিটির সঙ্গে কয়েকটি অনুষ্ঠানে অংশ নেবেন তিনি। এছাড়া বিদেশি কূটনীতিকদের সঙ্গে দু’-একটি বৈঠকের সম্ভাবনাও রয়েছে।

চেয়ারপারসনের কার্যালয়ের ঘনিষ্ঠ এক নেতা বলেন, এ সফর হবে ‘কলা বেচা ও রথ দেখা’র মতো। তারেক রহমান আগে থেকেই লন্ডনে রয়েছেন, আর দলীয় প্রধান চিকিৎসার জন্য সেখানে যাচ্ছেন। তাদের মধ্যে দেশের চলমান রাজনীতি ও দলের সাংগঠনিক বিষয় নিয়ে আলোচনা হবে, সিদ্ধান্ত হবে এটাই স্বাভাবিক। তাছাড়া কূটনীতিক দিক দিয়েও এ সফর গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে বলে ইঙ্গিত দেন তিনি।

প্রসঙ্গত, সর্বশেষ ২০১৫ সালের ১৫ সেপ্টেম্বর চিকিৎসার জন্য লন্ডনে গিয়েছিলেন খালেদা জিয়া। দীর্ঘ দুই মাসের বেশি সময় তখন তিনি সেখানে ছিলেন। ওই সফরেও রাজনৈতিক ও সাংগঠনিক নানা বিষয়ে দুই নেতার মধ্যে আলোচনা হয়। দেশে ফিরে দলের ষষ্ঠ জাতীয় কাউন্সিলের দিনক্ষণ ঘোষণা করেন খালেদা জিয়া।

এদিকে, একটি সেমিনারে অংশ নিতে আজ শুক্রবার লন্ডন যাচ্ছেন বিএনপির স্থায়ী কমিটির অন্যতম সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও আন্তর্জাতিক বিষয়ক সহ-সম্পাদক রুমিন ফারহানা। সূত্র জানায়, সেমিনারে আওয়ামী লীগের পক্ষে অংশ নেবেন প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, অর্থবিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান ও দলের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপুমনি।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম/এমটিআই

Wordbridge School
Link copied!