• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

খালেদা জিয়ার জামিন বিষয়ক আদেশ ১৬ অক্টোবর


আদালত প্রতিবেদক অক্টোবর ১৪, ২০১৮, ০৮:৩৭ পিএম
খালেদা জিয়ার জামিন বিষয়ক আদেশ ১৬ অক্টোবর

ঢাকা : জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন বাতিলবিষয়ক আদেশের জন্য ১৬ অক্টোবর দিন ধার্য করেছেন আদালত। ওই দিন খালেদা জিয়ার জামিন বাতিল হবে কি না, সে বিষয়ে জানা যাবে।

রোববার (১৪ অক্টোবর) পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগারের ভেতরে স্থাপিত বিশেষ জজ আদালত-৫-এর বিচারক ড. মো. আখতারুজ্জামান এ দিন ধার্য করেন।

খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়া জানান, আজ এ মামলায় যুক্তিতর্ক শুনানির জন্য দিন ধার্য ছিল। সকালে আদালতে এ মামলায় খালেদা জিয়ার অনুপস্থিতে বিচার চলবে কি না, সে বিষয়ে হাইকোর্টে  রিভিশনের আবেদন করা হয়েছে উল্লেখ করে আবেদন করা হয়। শুনানি শেষে বিচারক হাইকোর্টের আদেশ দাখিলের জন্য ১৬ অক্টোবর দিন ধার্য করেন।

এ ছাড়া ওই দিন খালেদা জিয়ার জামিন বাতিল হবে কি না, সে বিষয়ে আদেশের জন্য রেখেছেন আদালত।

এদিকে দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল শুনানিতে আদালতে বলেন, ‘আজ মামলাটি আসামিপক্ষে যুক্তিতর্ক উপস্থাপন ও খালেদা জিয়ার জামিন বাতিল ও রায়ের তারিখ ধার্যের বিষয়ে আদেশের দিন ধার্য আছে। আমরা বিভিন্ন পত্র-পত্রিকা এবং আসামিপক্ষের আইনজীবীর সার্টিফিকেটের মাধ্যমে জানতে পেরেছি, আসামি খালেদা জিয়ার অনুপস্থিতিতে বিচারের আদেশের বিরুদ্ধে একটি রিভিশন মামলার আজ হাইকোর্টে আদেশের জন্য আছে। উচ্চ আদালতের আদেশ পৌঁছেনি, পেন্ডিং আছে। এ অবস্থায় হাইকোর্টের আদেশে দেখার জন্য আদালত সোমবার দিন ধার্য করতে পারেন।’

এরপর শুনানিতে সানাউল্লাহ মিয়া বলেন, ‘ম্যাডামের অনুপস্থিতিতে বিচার চলার আদেশের বিরুদ্ধে হাইকোর্টে যে রিভিশন মামলা করেছি, তার আজ আদেশের জন্য দিন ধার্য আছে। আমরা মামলার কার্যক্রম মুলতবি রাখার ও খালেদা জিয়ার জামিন বৃদ্ধির আবেদন করছি।’উভয় পক্ষের শুনানি শেষে বিচারক ১৬ অক্টোবর যুক্তিতর্ক উপস্থাপন ও জামিন বাতিল এবং রায়ের তারিখ ধার্যের বিষয়ে আদেশের পরবর্তী দিন ধার্য করেন।

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার এজাহার থেকে জানা যায়, ২০০৫ সালে কাকরাইলে সুরাইয়া খানমের কাছ থেকে ‘শহীদ জিয়া চ্যারিটেবল ট্রাস্ট’-এর নামে ৪২ কাঠা জমি কেনা হয়। কিন্তু জমির দামের চেয়ে অতিরিক্ত এক কোটি ২৪ লাখ ৯৩ হাজার টাকা জমির মালিককে দেওয়া হয়েছে বলে কাগজপত্রে দেখানো হয়, যার কোনো বৈধ উৎস ট্রাস্ট দেখাতে পারেনি।

এদিকে, জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় কারাগারে রয়েছেন খালেদা জিয়া। গত ৮ ফেব্রুয়ারি তাঁকে পাঁচ বছরের কারাদণ্ড দেন বিশেষ আদালত। পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের পুরোনো কেন্দ্রীয় কারাগারকে বিশেষ কারাগার ঘোষণা দিয়ে তাঁকে সেখানে রাখা হয়। বর্তমানে খালেদা জিয়া অসুস্থ থাকায় বঙ্গবন্ধু মেডিকেল কলেজ ও হাসপাতালে রাখা হয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!