• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপির মানববন্ধন


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ১২, ২০১৮, ০৩:৩৮ পিএম
খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপির মানববন্ধন

ঢাকা: দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা সব মামলা প্রত্যাহার করে অবিলম্বে তার নিঃশর্ত মুক্তির দাবিতে মানববন্ধন করেছে বিএনপি। এসময় ২০ দলীয় জোটের নেতারাও অংশ নেন।

সোমবার (১২ ফেব্রুয়ারি) সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে হাজারো নেতা-কর্মীর উপস্থিতিতে এ মানববন্ধন কর্মসূচি শুরু হয়।

এসময় দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন- খালেদা জিয়াকে ছাড়া দেশে কোনো নির্বাচন হবে না। হলেও সেই নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করবে না।

মানববন্ধনে মির্জা ফখরুল আরো বলেন, যতক্ষণ পর্যন্ত খালেদা জিয়াকে কারাগার থেকে মুক্ত না হবেন ততক্ষণ পর্যন্ত গণতান্ত্রিক আন্দোলন থামানো যাবে না। শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে খালেদা জিয়াকে মুক্ত করা হবে, গণতন্ত্র প্রতিষ্ঠা করা হবে।

সহায়ক সরকারের অধীনে একটি সুষ্ঠু নির্বাচনের দাবি জানিয়ে বিএনপির মহাসচিব অনতিবিলম্বে খালেদা জিয়ার মুক্তির দাবি জানান।

মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, বরকত উল্লাহ বুলু, শামসুজ্জামান দুদু, চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, জয়নুল আবদিন ফারুক, মিজানুর রহমান মিনু, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, মোয়াজ্জেম হোসেন আলাল, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, ক্রীড়া সম্পাদক ও সাবেক ফুটবলার আমিনুল হক, কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মোহাম্মদ ইব্রাহিম, লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান, বাংলাদেশ ন্যাপের মহাসচিব এম মোস্তফা গোলাম ভূইয়া, ইসলামী ঐক্য জোটের মহাসচিব আব্দুল করিম, ন্যাশনাল পিপলস পার্টির মহাসচিব মোস্তাফিজুর রহমান মোস্তফা, খেলাফত মজলিশের যুগ্ম মহাসচিব শেখ গোলাম আজগর প্রমুখ।

এদিকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার ও তার নিঃশর্ত মুক্তির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন আইনজীবীরা।

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের ব্যানারে সোমবার (১২ ফেব্রুয়ারি) দুপুর ১টার দিকে পুরান ঢাকার জজ কোর্ট এলাকায় এ কর্মসূচি পালন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন- ঢাকা বারের সাবেক সভাপতি বোরহান উদ্দিন, গোলাম মোস্তফা খান, খোরশেদ মিয়া আলম, ইকবাল হোসেনসহ প্রায় দুই শতাধিক আইনজীবী।

কর্মসূচিতে খালেদা জিয়ার মুক্তির দাবি জানিয়ে বক্তব্য দেন তারা। মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি জজ কোর্টের সামনের সড়ক প্রদক্ষিণ করে।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় গত ৮ ফেব্রুয়ারি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন ঢাকার বিশেষ জজ আদালত। রায়ের পরপরই তাকে নাজিম উদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগার ভবনে নিয়ে যাওয়া হয়েছে। বর্তমানে তিনি সেখানেই কারান্তরীণ।

ওই রায়ের পর বিএনপি গত ৯ ও ১০ ফেব্রুয়ারি (শুক্র ও শনিবার) দেশজুড়ে বিক্ষোভ কর্মসূচি পালন করে। এরপর শনিবার ঢাকাসহ সারাদেশে তিনদিনের টানা কর্মসূচি ঘোষণা করা হয়, ওই কর্মসূচিরই অংশ এ বিক্ষোভ।

এরই ধারাবাহিকতায় সোমবার অবস্থান কর্মসূচি পালন করা হচ্ছে। আসছে বুধবার (১৪ ফেব্রুয়ারি) অনশন কর্মসূচিরও ঘোষণা রয়েছে বিএনপির।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!